সীতাকুণ্ডে যাচ্ছে ফায়ার সার্ভিসের বিশেষ টিম

জার্নাল ডেস্ক :

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আগুন নিয়ন্ত্রণে ও উদ্ধারকাজে সাহায্য করতে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের ২০ সদস্যের একটি বিশেষ হ্যাজমট (হ্যাজারডাস মেটারিয়াল) টিম যাচ্ছে চট্টগ্রামে।

আজ রোববার (৫ জুন) ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, হ্যাজম্যাট টিমের এসব সদস্যরা দেশে-বিদেশে বিশেষভাবে প্রশিক্ষিত।এখন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। সেখানে একের পর এক কনটেইনার বিস্ফোরণ হচ্ছে। দাউ দাউ করে জ্বলছে আগুনের লেলিহান শিখা। নিরাপদ দূরত্বে থেকে আগুন নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। বর্তমানে কাজ করছেন চট্টগ্রাম, কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনীর মোট ২৫টি ইউনিটের কর্মীরা।

এর আগে শনিবার (৪ জুন) দিনগত রাত সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে ফায়ার সার্ভিসের ৫ কর্মীসহ এখন পর্যন্ত ২৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় প্রায় চার শতাধিক ব্যক্তি দগ্ধ ও আহত হয়েছেন।

আগুনে দগ্ধ ও আহতদের উদ্ধার করে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্র ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান উদ্ধরকর্মীরা। এ সময় এক পুলিশ কনস্টেবলের পা বিচ্ছিন্ন হয়ে গেছে। আরও অন্তত ১০ জন পুলিশ সদস্যসহ অনেকে আহত হয়েছেন।

চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াস উপস্থিত সব চিকিৎসককে রাতের মধ্যেই আহতদের সেবায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন।

স্বেচ্ছাসেবীদের এগিয়ে আসার অনুরোধ করে সিভিল সার্জন জানিয়েছেন, এই মুহূর্তে আহতদের বাঁচাতে জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজন।

রেড ক্রিসেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে সবচেয়ে বেশি প্রয়োজন এ পজেটিভ, এ নেগেটিভ, এবি পজেটিভ ও এবি নেগেটিভ গ্রুপের রক্তের।

Check Also

কেন্দ্রীয় ব্যাংক ছোট-বড় সব ঋণে ডিসেম্বর পর্যন্ত সর্বোচ্চ ৭৫% মরাটরিয়াম সুবিধা দিয়েছে

জার্নাল ডেস্ক : বৃহৎ শিল্প, এসএমই, কৃষি ঋণসহ সকল ধরনের ছোট বড় ঋণে পরিশোধিত ঋণের …

অ্যাকাউন্টের তথ্য সুরক্ষায় হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

তথ্য ও প্রযুক্ত ডেস্ক অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য, ঠিকানাসহ অন্যান্য বিষয় কে বা কারা দেখতে …