সূচকের পতনেও লেনদেন চাঙ্গা

অর্থনীতি ডেস্ক:

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে চীনের সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামকে (জোট) অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। তাই চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক ও লেনদেনে ইতিবাচক প্রবণতা থাকবে এমন ধারণা ছিল বিনিয়োগকারীদের। কিন্তু সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসই’র লেনদেন বাড়লেও কমেছে সূচক।

এসময় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন উভয় বেড়েছে। দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক কমেছে ১৫.০৪ পয়েন্ট। এসময় সিএসইতে লেনদেন বেড়েছে ৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫টির। দর কমেছে ১২৫টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৫ কোটি ৫৫ লাখ ৯২ হাজার ৮৩৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৬৭ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৭৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ৫৭ কোটি টাকার লেনদেন বেড়েছে।

এদিন ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৪.৪০ পয়েন্ট কমে ৫৬৯৪.২৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ১.০৩ পয়েন্ট বাড়লেও ডিএস-৩০ সূচক ৮.৪৫ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এসময় কোম্পানিটির ৩৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল বিবিএস ক্যাবলস, কোম্পানিটির ১৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো- ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিক, জিএমআই সিরিঞ্জ, ড্রাগন সুয়েটার, আলিফ ইন্ডাস্ট্রিজ ও নাহি অ্যালমুনিয়াম।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৮টির, দর কমেছে ৮৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫.০৪ পয়েন্ট কমে ১০ হাজার ৬২৪.৪২ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো, কোম্পানিটির ১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 সাইফুল//এসএমএইচ ৭ই মে, ২০১৮ ইং ২৪শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …