সর্বশেষ খবর

সৌদি-মার্কিন বিমান হামলায় ইয়েমেনে নিহত ১৩

আর্ন্তজাতিক ডেস্ক :

ইয়েমেনের হুদেইদা প্রদেশে সৌদি-মার্কিন জোট বিমান হামলায় ১৩ জন নিহত হয়েছে এবং ২৪ জন আহত হয়েছে।হুথি সমর্থিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র এখবর নিশ্চিত করেছে।ইউসুফ আল হাদ্রি নামে একজন ডাক্তার জানায় সম্প্রতি চালানো এই বিমান হামলাটি একটি ঘনবসতিপূর্ণ এলাকায় চালানো হয়েছে যাতে হাসপাতাল মসজিদ এবং বেশ কিছু বেসামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে।

তিনি আরো জানান হামলা চালানো শহরটিতে আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রসের প্রবেশ নিষিদ্ধ করে হয়েছে।হুদেইদা ২০১৪ সাল থেকে হুথি বিদ্রোহীদের দখলে রয়েছে। এই শহরটির সমুদ্রবন্দর দিয়ে ২০১৫এর আগে প্রায় ৭০ ভাগ ইয়েমেনি পণ্য রফতানি করা হতো।যদিও সৌদি আরব বলছে যুদ্ধ শুরু হওয়ার পর এ বন্দরটি হুথি বিদ্রোহীরা ইরান থেকে অস্ত্র আনার কাজে ব্যবহার করত এছাড়াও তারা এই বন্দর থেকে মাসে প্রায় ৩০ থেকে ৪০ মিলিয়ন ডলার রাজস্ব আয় করত।

মধ্যপ্রাচ্যের মধ্যে সব চেয়ে দরিদ্র্য দেশ ইয়েমেনে ২০১৪ সালে ইরান সমর্থিত সরকার বিরোধী হুথি বিদ্রোহীরা রাজধানী সানা এবং এডেন নগরী দখল করতে চাইলে তাদের সাথে যুদ্ধ শুরু করে সরকার। ২০১৫সালে ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে সমর্থন জানিয়ে সে দেশে সেনা অভিযান শুরু করে সৌদি আরব। জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী গত ৩ বছরের যুদ্ধে ইয়েমেনে প্রায় ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এর মধ্যে হুথি বিদ্রোহীরা বেশ কয়েকবার সৌদি আরবের উপর মিসাইল আক্রমণ চালায়। সৌদি সরকারের দেয়া তথ্য অনুযায়ী এ পর্যন্ত ৯০টি মিসাইল হামলা করেছে হুথিরা।

সাব্বির// এসএমএইচ//১৫ই আগস্ট, ২০১৮ ইং ৩১শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …