সর্বশেষ খবর

স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধার সন্তানকে সেন্ট প্ল্যাসিডস স্কুলে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা করতে না দেয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :

মহান স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধার সন্তানকে স্বাধীনতা দিবস এবং জাতির জনকের জন্ম শতবার্ষিকী পালনের অনুষ্ঠান করতে না দেয়ার অভিযোগ পাওয়া গেছে। জাতীয় ও আন্তর্জাতিক চিত্র শিল্পী এবং নগরীর সেন্ট প্ল্যাসিডস স্কুলের স্পেশাল আর্ট ক্লাশের প্রতিষ্ঠাতা ও পরিচালক শওকত জাহান স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ করেছেন। এছাড়াও স্কুল কর্তৃপক্ষ তার সাথে অসৌজন্যমূলক আচরণ করেছে বলে জানান।

শিল্পী শওকত জাহান জানান, চলতি বছরের ২৪ মার্চ বৃহস্পতিবার বিকাল ৩ টায় তার পরিচালিত ৫টি আর্ট স্কুলের পক্ষ থেকে পাথরঘাটার সেন্ট প্ল্যাসিডস স্কুলে স্বাধীনতা দিবস এবং জাতির জনকের জন্ম শতবার্ষিকী পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয় চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ন এবং বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। চিত্রাংকনের জন্য বিকাল ৩টার মধ্যে সেন্ট প্ল্যাসিডস স্কুলে প্রধান অতিথিসহ ২/৩ শত ছাত্র-ছাত্রী উপস্থিত হয়। তখন স্কুলের প্রিন্সিপ্যাল সুব্রত লিওকে টেলিফোন করিলে তিনি মোবাইল বন্ধ করে দেন এবং উনার নির্দেশে আর্ট ক্লাশ গুলো তালাবদ্ধ করে রাখা হয়। এসময় সহকারী প্রিন্সিপ্যাল ব্রাদার চন্দনকে অনুষ্ঠান করার জন্য ক্লাশ রুম খুলে দিতে বললে তিনি বলেন স্বাধীনতা ও জাতির জনকের জন্ম শতবার্ষিকী আমাদের স্কুলে পালন করতে পারবেন না। কারণ এই অনুষ্ঠান আমাদের না।

শিল্পী জানান, ১৯৮৬ সাল থেকে প্রাক্তন প্রিন্সিপ্যাল ব্রাদার মার্সেলের লিখিত অনুমতিপত্র এবং বাৎসরিক ভাড়া দিয়ে এই স্কুলে তার আর্ট ক্লাশ অনুষ্ঠিত হয়। তারপরও স্কুল কর্তৃপক্ষ তাকে ক্লাশ রুম খুলে দেয়নি। পরে ২৬ মার্চ শনিবার সকাল ১১টায় স্কুলের অধ্যক্ষ সুব্রত লিওকে উনার অফিসে দেখে স্বাধীনতা দিবস ও জাতির জনকের জন্মদিন পালন করতে বাধা প্রদান কেন করা হলো জানতে চাইলে তিনি বলেন, আপনার আর্ট স্কুলের অনুষ্ঠান এখানে করতে পারবেন না। এসময় শিল্পী প্রতিবাদ করলে তিনি শিল্পীর সঙ্গে আজেবাজে ব্যবহার করেন এবং রুম থেকে বের করে দেন।

শওকত জাহান জানান, ১৯৮৬ সাল থেকে এই আর্ট স্কুলের জন্য লক্ষ লক্ষ টাকা তিনি খরচ করেছেন এবং প্রতি বছর জাতীয় দিন গুলোতে চিত্রাংকন প্রতিযোগিতাসহ ৪/৫ লক্ষ টাকা খরচ করে চিত্র প্রদর্শনী করে আসছেন। সারাবিশ্বে যখন করোনা মহামারী এবং আয়-রোজগাড় বন্ধ এই পরিস্থিতিতেও ২০২০ এবং ২০২১ সালে স্কুলের নির্ধারিত ভাড়া পরিশোধ করেছেন। ১৬ জানুয়ারি ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ভাড়া পরিশোধ করা হয়েছে। এরপর জানুয়ারি মাসে অধ্যক্ষের সাথে সাক্ষাৎ করে আর্ট স্কুল গুলো পুনরায় শুরু করার ব্যাপারে পরামর্শ নিতে গেলে তিনি বলেন আপনি আর্ট ক্লাশ শুরু করে দেন এবং স্কুলের প্রবেশ মুখের দেওয়ালের পুরাতন আর্টগুলো মুছে পুনরায় নতুন এবং সুন্দর করে রং ও আর্ট করে দেন। এরপর আর্ট ক্লাশে ভর্তির জন্য প্রায় ১ লক্ষ টাকা খরচ করে পোষ্টার, ব্যানার, লিফলেট ছাপাই এবং ভর্তির জন্য প্রচার করতে থাকি। কিন্তু ১৩ মার্চ স্কুলের ক্লাশে ক্লাশে লিফলেট বিতরণের জন্য উনার অনুমতি চাইলে তিনি না দিতে বলেন এবং বেশি কথা বললে আর্ট ক্লাশ বন্ধ করে দিবেন বলে হুমকি দেন। এরপর ২৭ মার্চ সেন্ট প্ল্যাসিডস স্কুলের দেওয়ালে শিল্পীর নিজ টাকা খরচ করে শিশুদের জন্য আর্ট করা ছবিগুলো অধ্যক্ষের নির্দেশে মুছে ফেলা হয়।

জানতে চাইলে শওকত জাহান বলেন, অধ্যক্ষ নিজেই আর্ট ক্লাশ শুরু করতে বললেন, স্কুলের দেওয়ালে আর্ট করতে বললেন, উনার কথামত আমি আমার আর্ট ক্লাশে ৫০/৬০জন ছাত্র-ছাত্রী ভর্তি করালাম। তাহলে তিনি কোন কারণে আমার কোন দোষে হঠাৎ করে আর্ট ক্লাশে তালাবদ্ধ করলেন। জাতির জনকের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতা দিবস সহ চিত্রাংকন প্রতিযোগিতায় বাঁধা দিয়ে কেন শিশুদের মনে আঘাত দিলেন? কোন পূর্ব নোটিশ বা মৌখিকভাবে কোন অবহিত না করে একটা ৩৭ বছরের পুরাতন লক্ষ লক্ষ টাকা খরচ করে গড়া আমার এ আর্ট ক্লাশ কেন বন্ধ করা হলো? তাহলে তিনি কি জাতীয় বেঈমান খন্দকার মোস্তাক আহাম্মদের অনুসারী এবং দেশদ্রেহী? প্রিন্সিপ্যাল সুব্রত লিও রোজারিও এবং উনার সহকারী অনুষ্ঠানের প্রধান বাধাদান ও খারাপ আচরণকারী চন্দন বাংলাদেশকে কি স্বাধীন দেশ হিসাবে স্বীকার করেন না?

বিষয়টি নিয়ে জানতে চাইলে সেন্ট প্ল্যাসিডস স্কুলের অধ্যক্ষ ব্রাদার সুব্রত রোজারিও বলেন, শিল্পী শওকত জাহানের সাথে আমাদের একটু ভুল বোঝাবুঝি হয়েছে। ভুল বোঝাবুঝি নিরসন হয়ে গেলে তিনি আবারো আর্ট ক্লাস শুরু করতে পারবেন।

Check Also

সমৃদ্ধ জাতি গঠনে মাদকাসক্তদের সুচিকিৎসার প্রয়োজন : প্রধানমন্ত্রী

জার্নাল ডেস্ক : সুস্থ ও সমৃদ্ধ জাতি গঠনে মাদকাসক্তদের সুচিকিৎসার প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ …

পদ্মাসেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও

রাঙ্গামাটি প্রতিনিধি পদ্মা সেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও। আজ রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় থেকে …