`স্বাস্থ্য বান্ধব নগরী গড়তে অত্যাধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্রধান শর্ত’

জার্নাল ডেস্ক :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন এবং বর্জ্য পরিশোধন ও রূপান্তর প্রক্রিয়ার মাধ্যমে জ¦ালানীসহ নিত্য ব্যবহার্য পণ্য ও সামগ্রী উৎপাদনের বিষয়টি একটি আধুনিক নগর রূপায়নের কর্মপরিকল্পনার প্রধান শর্ত। এই আলোকে জাইকা বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নে যে প্রস্তাবনা পেশ করেছেন তা যাচাই-বাছাই, পর্যবেক্ষণ ও মূল্যায়ন পূর্বক দ্রুত   পদক্ষেপ গ্রহণ করা হবে।
তিনি আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে তাঁর অফিস কক্ষে প্রকল্প বাস্তবায়ন দলের কাছ থেকে প্রস্তাবনাপত্র গ্রহণকালে এ কথা বলেন।

তিনি আরো বলেন, চসিক প্রতিদিন যে-পরিমান বর্জ্য অপসারণ করে ডাম্পিং করা হয় স্থান সংকুলানের অভাবজনিত সমস্যায় নানা বিরূপ ও জনস্বাস্থ্য হানিকার উপসর্গ তৈরী হচ্ছে। এই পরিস্থিতি সামাল দিতে হলে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কর্মপরিকল্পনা বাস্তবায়ন জরুরী হয়ে পড়েছে। এ জন্য পরিবহনসহ বর্জ্য ব্যবস্থাপনাগত প্রয়োজনীয় জনবল সরঞ্জাম সরবরাহ প্রকল্প বাস্তবায়নকারীদের করতে হবে। তবে স্থানাগত অবকাঠামোর জন্য চসিক ভূমি প্রদানের সক্ষমতা রাখে। মেয়র বলেন, এই প্রকল্প বাস্তবায়ন সাশ্রয়ী হওয়াটাই বড় কথা নয়, বড় কথা হচ্ছে এর মাধ্যমে নগরীকে স্বাস্থ্য বান্ধব হিসেবে পরিণত করা।

জাইকা বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের উপ দলনেতা প্রকৌশলী গোলাম সরওয়ার বলেন, প্রকল্পটি চসিকের ভবিষ্যৎ বর্জ্য ব্যবস্থাপনায় সহায়ক ও সাশ্রীয়ী হবে। পরিকল্পনাটি ২০২১-২০২৫ পর্যন্ত মধ্য মেয়াদী এবং ২০২১-২০৩০ পর্যন্ত দীর্ঘ মেয়াদী সময়সীমা নির্দ্দিষ্ট করে প্রণীত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন-চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, ওয়ার্ড কাউন্সিলর আবদুল বারেক , সংরক্ষিত কাউন্সিলর আঞ্জুমান আরা, সচিব খালেদ মাহমুদ্, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত¡াবধায়ক প্রকৌশ সুদীপ বসাক, ঝুলন কুমার দাশ, উপ-প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, নির্বাহী প্রকৌশলী আবু সিদ্দিক, ফরহাদুল আলম, আশিকুল ইসলাম, মির্জা ফজলুল কাদের, জইকার প্রকৌশলী মাহমুদ ইবনে সাদিক, আবরার এম রিফাত, জাইকার দলনেতা জাপান থেকে অনলাইনে সংযুক্ত হন মি. সামাহিরো সাইতো, প্রকৌশলী রোকনুজ্জামান প্রমুখ।

বিডিজা৩৬৫

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …