হচ্ছেন মাশরাফি সাকিবদের নতুন কোচ

ক্রীড়া ডেস্ক :

বিশ্বকাপ ক্রিকেটের সূচি চূড়ান্ত। যদিও ক্রিকেট মহাযজ্ঞ মাঠে গড়াতে ১৩ মাস বাকি। তারপরও ১০ দলের টুর্নামেন্টে ভালো করতে প্রস্তুতি নেওয়া শুরু করেছে দলগুলো। লিগ ফরম্যাটের টুর্নামেন্টের ভাবনায় রোমাঞ্চিত মাশরাফি, তামিমরা। টাইগার ক্রিকেটাররা মুখিয়ে আছেন ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটের চেয়ে ভালো কিছু করার। কোচশূন্য টাইগারদের পক্ষে সেটা কি সম্ভব? অক্টোবরে চন্ডিকা হাতুরাসিংহের বিদায়ের পর কোচশূন্য হয়ে আছে বাংলাদেশ ক্রিকেট দল। যদিও বিভিন্ন সিরিজ ও টুর্নামেন্টে দায়িত্ব পালন করেছেন এক একজন। ক্রিকেট পাড়ায় এখন জোর আলোচনা, হাতুরাসিংহের উত্তরসূরি কে? শোনা যায় কোর্টনি ওয়ালশ, মাহেলা জয়াবর্ধনে, চামিন্দা ভাস, গ্রায়েম ফোর্ড, গ্যারি কারস্টেন, স্টিফেন ফ্লেমিংদের মতো রথী, মহারথীদের নাম। নতুন কোচ কবে থেকে দায়িত্ব নিবেন মাশরাফি, সাকিবদের? বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অবশ্য জানিয়েছেন, চলতি মাসের প্রথম সপ্তাহেই নতুন কোচ পাচ্ছেন মাশরাফিরা।

অক্টোবরে হঠাৎ দায়িত্ব ছাড়েন হাতুরাসিংহে। এরপর থেকে কোচশূন্য টাইগাররা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজে টেকনিক্যাল অ্যাডভাইজর ছিলেন খালেদ মাহমুদ সুজন। বাংলাদেশ, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে নিয়ে তিন জাতির টুর্নামেন্টেও কাজ করেছেন মাহমুদ। শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে তিন জাতির নিদাহাস টি-২০ টুর্নামেন্টে কোচ ছিলেন ক্যারিবীয় লিজেন্ড কোর্টনি ওয়ালশ। ওয়ালশ আবার হেড কোচের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু বিসিবি চাইছে আরও পরিণত একজন। যার মেধা ও মস্তিষ্কের সংযোজনে ২০১৯ সালের বিশ্বকাপে স্বপ্নের ফল যেন করতে পারে বাংলাদেশ। শোনা যাচ্ছে, জুন-জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ পর্যন্ত মাশরাফি, সাকিবদের দায়িত্ব পালন করবেন ওয়ালশ। এর ফাঁকে কোচ খুঁজে নিবে বিসিবি।

হাতুরাসিংহের বিদায়ের পর বিসিবি সাক্ষাৎকার নেয় রিচার্ড পাইবাস ও ফিল সিমন্সের। পাইবাসকে এর আগে একবার নিয়োগ দিয়েছিল বিসিবি। কিন্তু মাস তিনেক থেকে চলে যান। সিমন্স পরিচিত মুখ বিশ্ব ক্রিকেটে। দুজনকে না করে দেওয়ার পর বিসিবি যোগাযোগ করে মাহেলা জয়াবর্ধনের সঙ্গে। তিনি রাজি হননি। এখন শোনা যাচ্ছে, বেশ কিছু শর্ত জুড়েছেন লঙ্কান কিংবদন্তির ব্যাটসম্যান। বিপিএলে কোচ ছিলেন খুলনা টাইটান্সের। আইপিএলে কোচিং করাচ্ছেন মুম্বাই ইন্ডিয়ান্সকে। সম্প্রতি চামিন্দা ভাসের সঙ্গেও কথা বলেছেন বিসিবির একজন প্রভাবশালী পরিচালক। ভাস এর আগে টাইগারদের বোলিং কোচ হিসেবে আগ্রহ দেখিয়েছিলেন। শুরুতে রাজি ছিল বিসিবিও। শেষ পর্যন্ত ভাগ্যে শিকে ছিঁড়ে ওয়ালশের। এবার ভাস হতেও পারেন কোচ। দুই লঙ্কানের নামের ফাঁকে শোনা যাচ্ছে হেড কোচের লড়াইয়ে এগিয়ে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম ফোর্ড। ফোর্ডের কোচিং ক্যারিয়ার শুরু নাটাল প্রদেশের হয়ে। তার কোচিংয়ের খেলেছেন ম্যালকম মার্শাল, ক্লাইভ রাইস, শ্যন পোলক, জন্টি রোডসদের মতো ক্রিকেটার। এরপর তিনি ১৯৯৯ সালে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সহকারী কোচ ছিলেন। ২০১২ সালে হেড কোচ ছিলেন শ্রীলঙ্কার। ৫৭ বছর বয়সী ফোর্ডের কোচিংয়ে খেলেছেন কুমার সাঙ্গাকারা, জয়বর্ধনে, ভাস, মুত্তিয়া মুরলিধরনের মতো বিশ্ব তারকা ক্রিকেটাররা খেলেছেন। দ্বিতীয় ধারায়ও কোচিং করিয়েছেন দ্বীপরাষ্ট্রকে। ২০১৭ সালে দায়িত্ব ছেড়ে এখন কোচিং করাচ্ছেন কাউন্টি দল সারেকে। ইংল্যান্ডের সহকারী কোচ পল ফারব্রেজকে চূড়ান্ত করে ফেলেছিল বিসিবি। দায়িত্ব নিতে রাজিও হয়েছিলেন তিনি। স্ত্রী ও পরিবারের সদস্যরা রাজি না হওয়ায় পিছুটান দেন ফারব্রেজ। এরপরই বিপাকে পড়ে বিসিবি। যদিও নজর রাখছে আইপিএলে কোচদের দিকে। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিংয়ের প্রতি বিসিবি অনেকদিন আগে থেকেই আগ্রহী। সাবেক কিউই অধিনায়ক এখন চেন্নাইয়ের কোচ। একই দলের মাইক হাসির বিষয়েও আগ্রহী বিসিবি। ক্যালিস, কারস্টেনদের সঙ্গেও কথা বলছে ক্রিকেট বোর্ড। কারস্টেনের দাবি নাকি আকাশসম পারিশ্রমিক। জ্যাস্টিন ল্যাঙ্গারকে চেয়েছিল বোর্ড। তিনি না করে দিয়ে এখন অস্ট্রেলিয়ার দায়িত্ব নিয়েছেন।  বিসিবি চাইছে চলতি মাসেই কোচের নিয়োগ দিতে। আবার বড় তারকাদের সঙ্গেও কথা বলছে। এখন সময় বলবে কে হবেন হাতুরাসিংহের উত্তরসূরি

সাইফুল//এসএমএইচ ৭ই মে, ২০১৮ ইং ২৪শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …