১৬তম সংশোধনী: হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন

0

বিডিজার্নাল প্রতিনিধি :

বিচারক অপসারণ ক্ষমতা সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেছে রাষ্ট্রপক্ষ। আপিলে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন জানানো হয়েছে।.

রবিবার দুপুরে সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল দায়ের করা হয় বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি জানিয়েছেন, সোমবার চেম্বার জজ আদালতে এই আবেদনের বিষয়ে শুনানি হতে পারে।

এর আগে বৃহস্পতিবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়া হয়। রায়ে বলা হয়, এই সংশোধনী ইতিহাসের দুর্ঘটনার একটি অংশমাত্র।সংবিধানের এই সংশোধনীর ফলে ক্ষমতা পৃথকীকরণ নীতি এবং রাষ্ট্রের তিন অঙ্গের মধ্যে ক্ষমতার যে ভারসাম্যের কথা বলা হয়েছে তা বিনষ্ট করেছে। 

হাইকোর্টের এই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনেন বলা হয়েছে,  আই্ন প্রণয়ন করে সংসদ। সংসদের ক্ষমতা সার্বভৌম। সার্বভৌম ক্ষমতার অংশ হিসেবেই এই আইন করা হয়েছে, যেটি সংবিধান পরিপন্থি নয়। ৭২-এর সংবিধানে সংসদকে বিচারকদের অপসারণ ক্ষমতা অর্পণ করা হয়েছিল। যেহেতু আদি সংবিধানে এটি ছিল, সেহেতু এটি অবৈধ ঘোষণা করার সুযোগ নেই।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ৮ মে ২০১৬

Share.

About Author

Comments are closed.