LAIZA, KACHIN STATE, MYANMAR - 2010/10/21: Heroin and methamphetamine ("yabaa") seized during a anti-narcotic operation in Laiza, the main town of the Kachin Independence Army (KIA). With its 6,000 troops, the KIA is one of the best organized and equipped armed ethnic groups in Burma (Myanmar). In 1994, the KIA signed a cease-fire agreement with the Burmese junta. In April 2009, in the perspective of the November 7, 2010 general elections, the government ordered to the cease-fire ethnic groups to transform themselves into Border Guard Forces. Some groups have accepted but the most powerful such as the KIA, feeling threatened in their existence, have refused. . (Photo by Thierry Falise/LightRocket via Getty Images)

৫ গ্রামের বেশি ইয়াবা রাখলে মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক :

পাঁচ গ্রামের বেশি ইয়াবা এবং ২৫ গ্রামের বেশি হেরোইন ও কোকেন উৎপাদন, পরিবহন, বিপণন এবং সেবন করলে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮’ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইয়াবা, শিসাবার ও ডোপ টেস্টের মতো বিষয়গুলো প্রস্তাবিত ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮’-এ যুক্ত করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সব ধরনের মাদককে নতুন আইনে যুক্ত করা হয়েছে। এমন কোনো বিষয় নেই যা কভার করবে না।

তিনি জানান, নতুন আইনে পাঁচ গ্রামের বেশি ইয়াবা পরিবহন, মজুদ, বিপণন ও সেবনের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখা হয়েছে।

পাশাপাশি কারো কাছে ২৫ গ্রাম হেরোইন, কোকেন পাওয়া গেলে দুই বছর থেকে দশ বছরের কারাদণ্ড দেয়া হবে। তবে পরিমাণ বেশি হলে, সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড।

আগের আইনে মাদকদ্রব্য সংক্রান্ত অপরাধের সর্বোচ্চ শাস্তি ছিল ১৫ বছরের কারাদণ্ড।

সাব্বির// এসএমএইচ//৮ই অক্টোবর, ২০১৮ ইং ২৩শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …