৯ আগস্ট থেকে বাধ্যতামূলক হচ্ছে সিঙ্গেল ডিজিটে সুদ

নিজস্ব প্রতিবেদক :

আগামী ৯ আগস্ট থেকে সুদের হার সিঙ্গেল ডিজিটে বাধ্যতামূলকভাবে কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আরও জানান, ৯ আগস্ট থেকে কোনও ব্যাংক সুদের হার ৯ শতাংশ ও আমানতের সুদের ৬ শতাংশের বেশি নিতে পারবে না।

বৃহস্পতিবার (২ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয়ের জাতীয় নির্বাহী কমিটির (এনইসি) সম্মেলন কক্ষে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) ও ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী একথা জানান।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘নতুন নির্দেশনা কেউ অমান্য করলেই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে ক্রেডিট কার্ড ও ভোক্তাঋণে এই সুদের হার কার্যকর হবে না; তারা এই নিয়মের বাইরে থাকবে।’ তিনি উল্লেখ করেন, ‘সঞ্চয়পত্রের সুদের হার বাজারের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা হবে। আগামী ৮ আগস্ট সঞ্চয়পত্র সুদের হার সমন্বয় করা হবে।’ এ ছাড়া, ব্যাংকে কোনও তারল্য সংকট নেই বলেও জানান তিনি।

বৈঠক শেষে এবিবির চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘অনেক ব্যাংক ১ জুলাই থেকেই সিঙ্গেল ডিজিট সুদ কার্যকর করেছে। কিন্তু ৯ আগস্ট থেকে এটি সব ব্যাংকের জন্য বাধ্যতামূলক।

সাব্বির// এসএমএইচ//৩রা আগস্ট, ২০১৮ ইং ১৯শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …