ফারুক হত্যা মামলায় রানা ও মুক্তিকে গ্রেফতারের আদেশ

0

বিডিজার্নাল আইন প্রতিনিধি :

আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের এমপি আমানুর রহমান খান রানা ও তার ভাই পৌরসভার মেয়র সহিদুর রহমান খান মুক্তিকে গ্রেফতার-হয়রানি না করতে হাইকোর্টের আদেশ বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিল অনুমতি) আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

ফলে রানা ও তার ভাই মুক্তিকে গ্রেফতারে আইনগত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যার্টনি জেনারেল একরামুল হক টুটুল। রানা ও তার ভাইয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড আব্দুল হাই।

আদেশের পর একরামুল হক সাংবাদিবদের বলেন, ‘হাইকোর্টের আদেশ আপিল বিভাগ বাতিল করে দিয়েছেন। এখন রানা ও মুক্তিকে গ্রেফতারে আইনগত আর কোনো বাধা নেই।’

১২ জুলাই ফারুক হত্যা মামলায় পুলিশ তাদের গ্রেফতার করতে পারে- এই আশংকায়  রানা ও তার ভাই মুক্তি হাইকোর্টে স্বশরীরে হাজির হয়ে আগাম জামিন চেয়ে আবেদন করেন। ওই আবেদনে হাইকোর্টের একটি বেঞ্চ আসামিদের দুই সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। পাশাপাশি তাদেরকে যেন গ্রেফতার ও হয়রানি না করা হয়, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকেও আদেশে বলা হয়েছিল। পরে ওই আদেশের বিরুদ্ধে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানি নিয়ে ২১ জুলাই আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি নিষ্পত্তির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। বৃহস্পতিবার আপিল বিভাগ শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ বাতিল করে দেন। 

২০১৩ সালের ১৮ জানুয়ারি মুক্তিযোদ্ধা ফারুক আহমেদকে গুলি করে হত্যার পর তার বাড়ির সামনে লাশ ফেলে রাখা হয়। এ হত্যা মামলায়  গ্রেফতার হওয়া দুই আসামি আনিসুল ইসলাম রাজা ও  মোহাম্মদ আলী আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দেন। তারা জবানবন্দিতে ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার ব্যাপারে সরকারদলীয় এমপি রানা, তার ভাই পৌর মেয়র সহিদসহ অপর দুই ভাই জড়িত বলে নাম উঠে আসে। অপর দুই ভাই হলেন টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সভাপতি জাহিদুর রহমান খান (কাঁকন) ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা সানিয়াত খান (বাপ্পা)।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ// ১২ নভেম্বর২০১৫।

Share.

About Author

Leave A Reply