বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ১০টি পৃথক মনিটরিং টিম গঠন

0

বিডিজার্নাল অর্থনীতি প্রতিনিধি :

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন জেলার কার্যক্রম পর্যবেক্ষণের জন্য ১০টি পৃথক মনিটরিং টিম গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

একজন যুগ্ম সচিব ও পাট অধিদপ্তরের একজন সহকারী পরিচালক বা তার সমমানের কর্মকর্তাসহ মোট দুইজন করে প্রত্যেকটি টিম গঠন করা হয় বলে মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশেষ করে টিমগুলো দেশের যেসব জেলায় পাটকল রয়েছে ও যেসব জেলায় পাটের বস্তা ব্যবহার হবে তা সার্বিক পর্যবেক্ষণ করবে। এ ছাড়া মনিটরিং টিম দেশের মোট ৩১টি জেলা পর্যবেক্ষণ করবে। ওইসব জেলাগুলোতে ব্যবসায়ীরা ঠিকমত পাটের বস্তা পাচ্ছেন কিনা, কোথাও ঘাটতি দেখা দিচ্ছে কিনা এবং কোথাও পাটের বস্তা মজুদ হচ্ছে কিনা তা মনিটরিংয়ের মাধ্যমে খেয়াল রাখা হবে। আর পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১ ডিসেম্বর থেকে সারাদেশে একযোগে যে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে তা মনিটরিং করবে এ টিম।

সম্প্রতি সচিবালয়ে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত প্রস্তুতি ও পর্যালোচনা সভায় মনিটরিংয়ের বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

গঠিত টিম, সদস্য ও পর্যবেক্ষণাধীন জেলাগুলো হল- ১ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মনিরুজ্জামান ও পাট অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক মিজানুর রহমান। এ টিম খুলনা, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

২ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. রেজাউল কাদের ও পাট অধিদপ্তর ফরিদপুর সহকারী পরিচালক আব্দুস সামাদ আজাদ। এ টিম সিরাজগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ী জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৩ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবু ছাইদ শেখ ও পাট অধিদপ্তর ময়মনসিংহের সহকারী পরিচালক মো. মাহবুব হোসেন। এ টিম শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৪ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসিমা বেগম ও পাট অধিদপ্তরের সমন্বয় কর্মকর্তা সাওগাতুল আলম। এ টিম রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাওগাঁ ও বগুড়া জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৫ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মতিউর রহমান ও পাট অধিদপ্তরের মনিটরিং এ্যান্ড ইভ্যালুয়েশন অফিসার। এ টিম নাটোর, জয়পুরহাট ও পাবনা জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৬ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মাহমুদুল হক ও পাট অধিদপ্তরের সহকারী পরিচালক আমিনুর রহমান। এ টিম গাজীপুর, মুন্সীগঞ্জ ও টাঙ্গাইল জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৭ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব দিলীপ কুমার সাহা ও পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মো. সিদ্দিকুর রহমান। এ টিম নারায়ণগঞ্জ, ময়মনসিংহ ও জামালপুর জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৮ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. রমজান আলী ও পাট অধিদপ্তর বরিশালের মুখ্য পরিদর্শক হারুন আর রশিদ। এ টিম বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠি জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

৯ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জাহাঙ্গীর হোসেন ও পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আলমগীর আলম। এ টিম রংপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

১০ নম্বর টিমে রয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হেলাল উদ্দিন ও পাট অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম। এ টিম কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার কার্যক্রম মনিটরিং করবেন।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ// ১২ নভেম্বর২০১৫।

Share.

About Author

Leave A Reply