ফেসবুক খুলে দিতে মন্ত্রণালয়কে নোটিশ

0

বিডিজার্নাল প্রতিনিধি  :

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপ, ভাইবারসহ বন্ধ রাখা সব সামাজিক যোগাযোগমাধ্যম খুলে দিতে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ বুধবার দুপুরে সুপ্রিম কোর্টের আইনজীবী কুমার দেবুল দে সরাসরি ও ফ্যাক্স যোগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব বরাবর নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়, গত ১৮ নভেম্বর প্রশাসনিক আদেশ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করা হয়। কিন্তু সিদ্ধান্তটি তথ্য অধিকার আইন ২০০৯ এবং সংবিধানের ৩৯ ধারার পরিপন্থী। 

আইনজীবী কুমার দেবুল দে বলেন,  সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধ করায় নাগরিক স্বাধীনতা বাধাগ্রস্ত হচ্ছে। এটি সংবিধান পরিপন্থী। তাই আমি নোটিশ পাঠিয়েছি। নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে এগুলো খুলে দিতে বলা হয়েছে। অন্যথায় আমি উচ্চ আদালতে যাব।’

ওই আইনজীবী জানান, নোটিশের একটি কপি সরাসরি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরীর হাতে দেওয়া হয়েছে। আরেকটি কপি ফ্যাক্স করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ নভেম্বর থেকে ফেসবুকসহ ইন্টারনেটে সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েছে সরকার। সরকার বলছে, দেশের একটা মানুষও যতক্ষণ নিরাপদ বোধ করবে না ততক্ষণ পর্যন্ত এগুলো বন্ধ থাকবে।

অবশ্য বিভিন্ন বিকল্প পদ্ধতিতে প্রায় সবাই-ই এসব ব্যবহার করছে। এমনকি সরকারের ঊর্ধ্বতনদেরও এ কৌশল অবলম্বনের প্রমাণ পাওয়া গেছে। এর জবাবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, যারা বিকল্প উপায়ে ফেসবুক ব্যবহার করছেন তাঁদের নজরদারিতে রাখা হয়েছে।

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ২৫ নভেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply