২০১৬-১৭ অর্থবছরে চসিক এলাকায় ৪৩২ কোটি টাকার কাজ করবে জাইকা

0

বিডিজার্নাল  প্রতিনিধি  :

২০১৬-১৭ অর্থবছরে জাইকা চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এলাকায় ৪৩২ কোটি টাকার উন্নয়নকাজ করবেন বলেন জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। 
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সিটি গভর্নেন্স প্রজেক্টের (সিজিপি) আওতায় স্থায়ী কমিটির কনসেপ্ট, আইন ও কার্যক্রমের ওপর বৃহস্পতিবার  চসিকের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে কাউন্সিলরদের কর্মশালা উদ্বোধনকালে তিনি এ কথা জানান।
চলতি অর্থবছরে জাইকার ১৮৭ কোটি ৮৩ লাখ ৭১ হাজার ৮৭৭ টাকার চলমান উন্নয়ন প্রকল্পগুলো তুলে ধরে মেয়র বলেন, ২০১৭-১৮ অর্থবছরে ১ হাজার কোটি টাকার উন্নয়নকাজ করার ইচ্ছে প্রকাশ করেছে জাইকা। 
তিনি সিজিপির আওতায় উন্নয়ন কার্যক্রম, স্থায়ী কমিটির কার্যপরিধি, যৌক্তিকতা, কমিটি গঠন প্রণালি ইত্যাদি তুলে ধরেন এবং জাইকার উন্নয়ন কার্যক্রম সমন্বয়ে ১৫ সদস্যের ওয়ার্ড সমন্বয় কমিটির দায়িত্ব ও কর্মপরিধি সর্ম্পকে অবহিত করেন। 

তিনি বলেন, ৬০ লাখ নগরবাসীর স্বার্থে অবকাঠামো উন্নয়ন গভর্নেন্স ইমপ্রুভমেন্ট অ্যান্ড ক্যাপাসিটি ডেভেলপমেন্টসহ যাবতীয় বিষয়ে গাইডলাইন অনুসরণ করতে হবে। উন্নয়নকাজ টেকসই ও মান নিশ্চিত করতে কাউন্সিলরদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। 
তিনি বলেন, ঠিকাদারদের বকেয়া পরিশোধ, বিদ্যুতের বকেয়া ১২ কোটি টাকা পরিশোধ করাসহ ৭ শতাধিক সড়কের উন্নয়নকাজের দরপত্র আহ্বান করা হয়েছে।
স্বচ্ছতা, জবাবদিহি ও গতিশীলতা নিশ্চিত করেই উন্নয়নকাজ বাস্তবায়ন করতে হবে জানিয়ে মেয়র বলেন, উত্তারাধিকার সূত্রে পাওয়া প্রশাসনিক ত্রুটি বিচ্যুতি, বিশৃঙ্খলা, দায় দেনা ও অনিয়ম সত্ত্বেও কাউন্সিলর ও কর্মকর্তাদের নিয়ে সমন্বিত প্রয়াসে নগরবাসীর সেবা নিশ্চিত করার প্রয়াস চলছে। 
কর্মশালায় প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, ২৮ জন কাউন্সিলর ও জাইকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
দ্বিতীয় পর্বে সিটি গভর্নেন্স প্রজেক্টের বিশেষজ্ঞ মো. সাইদুর রহমান, আবদুল হাকিম, সফর উদ্দিন আহমেদ, সৈয়দা নোভিরা ইয়াসমিন, মো. আজহারুল ইসলাম কর্মশালায় বিভিন্ন বিষয় তুলের ধরেন। 

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ২৬ নভেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply