ফ্রান্স ফুটবলের ২০১৫ সালের সেরা একাদশ নির্বাচন

0

বিডিজার্নাল প্রতিনিধি  :

বিশ্বখ্যাত ফুটবল ম্যাগাজিন ফ্রান্স ফুটবল ২০১৫ সালের সেরা একাদশ নির্বাচন করেছে। তাতে মেসি-নেইমার দুজনই নির্বাচিত হয়েছেন, কিন্তু বাদ পড়ে গেছেন সুয়ারেজ। মন তো খারাপই হওয়ার কথা ব্রাজিল ও আর্জেন্টিনার দুই মহাতারকার।
বছর শেষ হয়ে এসেছে। এ সময়ে অনেক সংবাদমাধ্যমই নিজেদের মতো করে সেরা একাদশ, সেরা খেলোয়াড়— এমন অনেক কিছু নির্বাচন করে। তবে এর মধ্যেও ইউরোপিয়ান ফুটবলের এমন যেকোনও ‘নির্বাচনে’ ফ্রান্স ফুটবলের রায়কে আলাদা গুরুত্ব দিতেই হবে।
২০১০ সালে ফিফার সঙ্গে মিলে “ফিফা ব্যালন ডি’অর” নামকরণের আগে ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘ব্যালন ডি’অর’ ঘোষণা করত এই ম্যাগাজিনটিই। তাই তাদের নির্বাচিত একাদশকে অন্য যেকোনও বর্ষসেরা একাদশের মানদণ্ড হিসেবে মেনে নিতে পারেন।
৪-৩-৩ ফর্মেশনে আক্রমণভাগের দুজন খেলোয়াড়ের নাম তো জানলেন। বাকি খেলোয়াড়টি কে, তা অনুমান করতেও নিশ্চয়ই কোনো সমস্যা হচ্ছে না— ক্রিশ্চিয়ানো রোনালদো।
এ বছরে শিরোপা-পঞ্চক জয়ের নেপথ্যে ‘এমএসএন’ ত্রয়ীর সবারই অবদান অনেক, তবে এর মধ্যেও নেইমার আর মেসিই ছিলেন মূল চালকের ভূমিকায়। আর রোনালদো তো গত মৌসুমে করেছেন ৬০ গোল। এই মৌসুমেও শুরুটা খুব বেশি ভালো না হলেও ধীরে ধীরে নিজেকে ফিরে পাচ্ছেন পর্তুগিজ ফরোয়ার্ড। আগামী ১১ জানুয়ারি জুরিখের মঞ্চে ফিফা ব্যালন ডি’অরের জন্য তো আর এমনি এমনি নির্বাচিত হননি মেসি-রোনালদো-নেইমার। তাহলে এবার পুরো একাদশটি এক নজরে দেখে নেয়া যাক।
একাদশ:
গোলরক্ষক: বুফন
ডিফেন্স: আলভেজ, কিয়েল্লিনি, গোদিন ও আলাবা
মিডফিল্ড: ক্রিখোবিয়াক, ডি ব্রুইন, ইনিয়েস্তা।
ফরোয়ার্ড: রোনালদো, নেইমার, মেসি।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ// ৩১ ডিসেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply