ফলাফলের আনন্দ মাতোয়ারা চট্টগ্রামের এক লাখ পরীক্ষার্থী

0

বিডিজার্নাল ,সাইফ উল আলম  :

এবারে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পাশের হার ৯০ দশমিক ৪৪ শতাংশ। আর জিপিএ -৫ পেয়েছে সাত হাজার ৬৬৬ জন। এবারে রেজাল্টে যেমন বেড়েছে পাশের হার, তেমনি বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যাও। সারাদেশের মত চলতি বছর অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডও। পলাফল আনন্দে মাতামাতি করছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ১ লাখ ১২ হাজার ৯৫৯ শিক্ষার্থী।

গতকাল বুধবার দুপুর ২টায় চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট ফলাফল প্রকাশিত হয়। এর আগে সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফল হন্তান্তর করবেন। দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন।

নির্ধারিত সময়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ফল প্রকাশিত হয় জানিয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান প্রতিদিনের সংবাদকে জানান, দুপুর ২টা থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে পূর্ণাঙ্গ ফলাফল (বিষয়ভিত্তিক গ্রেডসহ) পাওয়া যাচ্ছে। প্রত্যেক শিক্ষার্থী রোল নম্বর দিয়ে, স্কুলগুলো প্রতিষ্ঠানের ইআইএন নম্বর দিয়ে ফলাফল ডাউনলোড করতে পারবে।

সূত্র জানায়, এবছর চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ১২ হাজার ৯৫৯ পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ৯৮ হাজার ৭০৩ জন, অনিয়মিত ১৪ হাজার ১৮৫ জন এবং মানউন্নয়ন পরীক্ষার্থী ছিল ৭১জন। এছাড়া তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান ঙঙবিভাগের পরীক্ষার্থীর ছিল ২৪ হাজার ৫৭১ জন। মানবিক বিভাগের ৩০ হাজার ৬৮৮ জন এবং ব্যবসায় শিক্ষায় ৫৭ হাজার ৭০০ জন পরীক্ষার্থী ছিল বলে জানা গেছে। এর মাধ্যে জিপিএ-৫ পায় ৭,৬৬৬ জন। যা গতবার ছিল ৭,১১৬ জন। এছাড়া এবারে পাশের হার ৯০.৪৪ শতাংশ। যা গতবারে ছির ৮২.৭৭ শতাংশ।
উল্লেখ যে, গত ১ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছিল এই পরীক্ষা। ১৬৯টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এবার এসএসসির ফল প্রকাশ করা হচ্ছে।

বিডিজার্নাল৩৬৫ডটকম// এসএস //১১ মে ২০১৬

Share.

About Author

Comments are closed.