এবার ইউরো আসর মাতাবে যারা

0

বিডিজার্নাল ক্রীড়া ডেস্ক :

আন্তর্জাতিক ফুটবলে ইউরোপের সবচেয়ে জনপ্রিয় আসর ইউরো চ্যাম্পিয়নশিপ। ১৯৬০ সাল থেকে যার যাত্রা শুরু হয়। প্রতি চার বছর পর পর আসরটির হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় আগামী ১০ জুন ফ্রান্সের মাটিতে বসছে টুর্নামেন্টটির ১৫তম আসর। যেখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলবে স্পেন।

ইউরো আসরে সবচেয়ে সফল দল স্পেন ও জার্মানি। দু’দলই এখন পর্যন্ত তিনবার করে শিরোপার স্বাদ পেয়েছে। পশ্চিম জার্মান থাকাকালীন ১৯৭২ ও ১৯৮০ সালে ট্রফি ঘরে তোলে দলটি। পরবর্তীতে ১৯৯৬ সালে একত্রিত জার্মান আবারও শিরোপা উৎসবে মাতে।

 স্পেন ১৯৬৪ সালে ইউরোর দ্বিতীয় আসরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়। তবে ২০০৮ ও ২০১২ সালে টানা দু’বার শিরোপা ঘরে তোলে লা রোজারা। দু’বার শিরোপা জিতেছে এবারের স্বাগতিক দল ফ্রান্স। আর একবার করে ট্রফির স্বাদ পায় সে সময়কার সোভিয়েত ইউনিয়ন, ইতালি, চেক রিপাবলিক, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও গ্রিস।

আগের আসরে ১৬ দল নিয়ে ইউরো অনুষ্ঠিত হয়েছিল। তবে এবারই প্রথম ২৪ দল নিয়ে মোট ছয়টি গ্রুপে আসরটি সম্পন্ন হবে।

ইউরোতে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১টি আসরে অংশগ্রহণ করে জার্মান। নয় বার খেলেছে স্পেন। আটবার করে খেলেছে ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি। এবারের আসরে একেবারে নতুন দল হিসেবে জায়গা করে নিয়েছে আলবেনিয়া, আইসল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্লোভাকিয়া ও ওয়েলস।

এবারের আসর ১০ জুন থেকে শুরু হয়ে এক মাসব্যাপী ১০ জুলাইতে গিয়ে এর পর্দা নামবে। ফ্রান্সের মোট ১০টি ভেন্যুতে আসরটি অনুষ্ঠিত হবে।

আসরে ইউরোপের বড় দলগুলোর মধ্যে থাকছে বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, পর্তুগাল, স্পেন ও সুইডেন। তবে বাছাইপর্ব থেকে উঠে আসতে পারেনি নেদারল্যান্ডসের মতো তারকা সমৃদ্ধ দল।

নিচে ছয়টি গ্রুপে দলগুলোর নাম দেওয়া হলো:

গ্রুপ ‘এ’-ফ্রান্স, রোমানিয়া, আলবেনিয়া ও সুইজারল্যান্ড।
গ্রুপ ‘বি’-ইংল্যান্ড, রাশিয়া, ওয়েলস ও স্লোভাকিয়া।
গ্রুপ ‘সি’-জর্মান, ইউক্রেন, পোল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড।
গ্রুপ ‘ডি’-স্পেন, চেক রিপাবলিক, তুরস্ক, ক্রোয়েশিয়া।
গ্রুপ ‘ই’-বেলজিয়াম, ইতালি, রিপাবলিক অব আয়ারল্যান্ড ও সুইডেন।
গ্রুপ ‘এফ’-পর্তুগাল, আইসল্যান্ড, অস্ট্রিয়া ও হাঙ্গেরি।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ২৮ মে ২০১৬

Share.

About Author

Comments are closed.