রাতে উদীপ্ত ওয়েলসের মুখোমুখি দুরন্ত বেলজিয়াম

0

বিডিজার্নাল ক্রীড়া ডেস্ক :

ইউরোর দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আজ বেলজিয়ামের মুখোমুখি ওয়ালস। যাকে গত ৫৮ বছরে দেশের ইতিহাসে সবচে বড় ম্যাচ বলছেন ওয়ালস কোচ ক্রিস কোলম্যান । অপর দিকে আক্রমণাত্মক কৌশলকে মূল মন্ত্র হিসেবে দেখছেন বেলজিয়াম কোচ মার্ক উইলমোট। রাত ১ টায় লিলে শুরু হবে ম্যাচটি।

১৯৫৮ বিশ্বকাপ। শেষ আটের লড়াইয়ে ব্রাজিলের মুখোমুখি ওয়েলস। সেবার পেলে গারিঞ্চাদের  কাছে ১-০ গোলে হেরে বিদায় নিতে হয় ড্রাগনসদের।
এরপর গত ৫৮ বছর কোন মেজর টুর্নামেন্টের শেষ আটে দেখা মেলেনি দলটির। তাই বেলজিয়ামের বিপক্ষে ইউরোর এই কোয়ার্টার ফাইনাল অনেক কিছু বেলদের জন্য। 
লড়াইটি বিশ্ব র‍্যাংকিংএর দ্বিতীয় দলটির সাথে ২৬ নাম্বার দলটির। তবে ওয়েলস এগিয়ে অন্য হিসেবে। বাছাই পর্বে এই এই বেলজিয়ামের বিপক্ষে একবারও হারেনি ওয়েলস। এক জয় ও এক হারে ৪ পয়েন্ট তুলে নেয় রেডদের বিপক্ষে। 
দলের সবচেয়ে বড় তারকা নিঃসন্দেহে গ্যারেথ বেল। এই রিয়াল মাদ্রিদ তারকা এখন পর্যন্ত করেছেন তিন গোল। বেলজিয়ামের বিপক্ষেও ভরসার প্রতীক তিনি। সাথে আছেন আর্সেনাল তারকা অ্যারন র‍্যামসি। কোচের দাবি ৫৮ বছর পর প্রথম এই বড় ম্যাচে নিজেদের উজার করে দিবে তার শিষ্যরা। 
তবে বেলজিয়ামের জন্য এটি হোম ম্যাচ বললে ভুল হবে না। বেলজিয়ামের সীমান্ত থেকে মাত্র ১০ মাইল দুরত্বে লিলে। এর মধ্যে যেখানে মেলা বসেছে দেড় লাখ বেলজিয়ান সমর্থকদের। বিপরীতে ওয়েলস সমর্থকদের সংখ্যা মাত্র ৩০ হাজার। 
ওয়েলসের মতো শুধু বেল নির্ভর নয়, বেলজিয়ামে তারকার ছড়াছড়ি। হাজার্ড, কেভিন ডি ব্রুইন, লুকাকুরা নেতৃত্ব দিবেন সামনে থেকে। কোচ মার্ক উইলমোটও তুলতে চান বাছাই পর্বে হারের শোধ। তাই ৪-৩-৩ এর আক্রমনাত্মক ফর্মেশনেই ভরসা কোচ উইলমোটের। 
তবে এই ম্যাচে দুই ডিফেন্ডারকে পাবে না বেলজিয়াম। নিষেধাজ্ঞার কারণে নেই থমাস ভারমালেন আর ইনজুরির কারণে ছিটকে গেছেন ভার্টোনহেন। 

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ //  ১ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.