রুটের দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে রান পাহাড়ে ইংল্যান্ড

0

বিডিজার্নাল ক্রীড়া ডেস্ক :

অভিষেকের পর থেকেই ইংল্যান্ডের হয়ে ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে আসছেন জো রুট। গত দুই বছর ধরেই ক্যারিয়ারের স্বর্ণালি সময় পার করছেন এই ইংলিশ ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে লর্ডস টেস্টে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও দ্বিতীয় টেস্টে ঠিকই চেনা ছন্দে ফেরেন ইংল্যান্ডের টপঅর্ডার ব্যাটসম্যান। পাকিস্তানের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি করে রেকর্ডবুকে জায়গা করে নেন রুট।

শনিবার ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় দিন ১৪১ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন রুট। ইয়াসির শাহর করা ১৩০তম ওভারের পঞ্চম বলে থার্ডম্যান দিয়ে চার মেরে ১৯৭ থেকে ২০১ এ পৌঁছে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৩৫৬ বলে ২২টি চারের সাহায্যে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটি সাজান রুট।

রুটের ডাবল সেঞ্চুরির সুবাদে রান পাহাড়ের দিকে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৫ উইকেটে ৫৭১ রান করেছে স্বাগতিকরা।

কেন বেরিংটনের পর মাত্র দ্বিতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন রুট। ১৯৬৪ সালের ২৩ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৫৬ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন বেরিংটন। ৫২ বছর পর একই তারিখে দ্বিতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন রুট।

মাত্র তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুই বা ততোধিক ডাবল সেঞ্চু্রি করার রেকর্ড গড়েন রুট। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরি (২৯৪, ২৬৩ ও ২৩৫) করেন অধিনায়ক অ্যালেস্টার কুক। কেভিন পিটারসেন করেন দুটি দ্বিশতক (২২৭ ও ২০২)।

২০১৪ সালের জুনে লর্ডসে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন রুট (২০০)। দুই বছর পর দ্বিতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেলেন তিনি। টেস্টে এর আগের ১০টি সেঞ্চুরির ছয়টিতেই অপরাজিত থাকেন রুট। শনিবার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসটি খেললেন এই ইংলিশ স্টাইলিশ ব্যাটসম্যান।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ২৩ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.