মিরাজের তৃতীয় শিকার কামিন্স

0

স্পোর্টস ডেস্ক:
চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ব্যাট করছে অস্ট্রেলিয়া।

স্কোর: অস্ট্রেলিয়া ৩৬৪/৮।

বাংলাদেশ প্রথম ইনিংস : ৩০৫/১০।

লিড : ৫৯ রান।

মিরাজের তৃতীয় শিকার প্যাট কামিন্স : দলীয় ৩৬৪ রানের মাথায় মিরাজের তৃতীয় শিকারে পরিণত হন প্যাট কামিন্স। অবশ্য ফিল্ড আম্পায়ার আউট দেননি। মুশফিক রিভিউ নিয়ে সফল হন। ৪ রান করে ফিরে যান কামিন্স।

ম্যাক্সওয়েলকে ফেরালেন মিরাজ : ম্যাথু ওয়েড আউট হওয়ার ৪ রানের মাথায় (দলীয় ৩৪৬) গ্লেন ম্যাক্সওয়েলকে ফেরান মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ম্যাক্সওয়েল। তার ব্যাট থেকে এসেছে ৩৮টি রান।

মুস্তাফিজের তৃতীয় শিকার ওয়েড : দলীয় ৩৪২ রানের মাথায় মুস্তাফিজের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ম্যাথু ওয়েড। বাঁচার জন্য রিভিউ নিয়েছিলেন তিনি। কিন্তু কাজ হয়নি। ব্যক্তিগত ৮ রান করে আউট হন তিনি। আজকের দিনে এটা মুস্তাফিজের দ্বিতীয় শিকার। মোট তৃতীয়।

কার্টরাইটকে ফেরালেন মিরাজ:অস্ট্রেলিয়া দলের পঞ্চম উইকেটটি পেলেন মিরাজ। এর আগে ক্যাচ মিস করলেও এবার তার বলেই ক্যাচ হয়ে ফিরেছেন কার্টরাইট। স্লিপে সৌম্য সরকারের হাতে ধরা পড়ার আগে ২৮ বলে ১৮ রান করেন কার্টরাইট।

দলীয় ৩০০ পেরিয়ে অস্ট্রেলিয়া: ওপেনার ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে দলীয় ৩০০ ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে বৃষ্টিতে প্রথম সেশনে খেলা না হলেও লাঞ্চের পর ব্যাট করতে নেমে দারুণ অবস্থায় রয়েছে সফরকারীরা। তাইজুলের বলে চার মেরে দলীয় সংগ্রহ ৩০০ ছাড়িয়ে নেন অসি ব্যাটসম্যান কার্টরাইট।

মুস্তাফিজের বলেই ফিরলেন ওয়ার্নার: আইপিএলে একই দল হায়দরাবাদের হয়ে খেলছেন ডেভিড ওয়ার্নার ও মুস্তাফিজুর রহমান। সেই থেকে তাদের মাঝে কিছুট সখ্যতা থাকলেও জাতীয় দলের ম্যাচে ওয়ার্নারকে ছাড় দেননি মুস্তাফিজ। দেশসেরা এ কাটারের বলেই ইমরুল কায়েসের হাতে ক্যাচ হয়ে সাজঘরে ফিরেছেন ওয়ার্নার। ১২৩ রান করা ওয়ার্নারকে লেগ গালিতে দুর্দান্ত এক ক্যাচে সাজঘরে ফেরান ইমরুল।

ওয়ার্নারের সেঞ্চুরি: ঢাকার পর চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরির দেখা পেলেন ডেভিড ওয়ার্নার। ২০৯ বল খেলে ৫টি চারে সেঞ্চুরি করেন তিনি। তার সেঞ্চুরিতে ভর করে বড় সংগ্রহের পথে এগোচ্ছে অস্ট্রেলিয়া। নাসির হোসেনের বলে চার মেরে ব্যাক টু ব্যাক সেঞ্চুরির উচ্ছ্বাসে মাতেন অসি এ ওপেনার। টেস্ট ক্যারিয়ারে এটি তার ২০তম সেঞ্চুরি।

রানআউটে ভাঙল জুটি: ওয়ার্নারের সঙ্গে ১৫২ রানের জুটি ভাঙল পিটার হ্যান্ডসকম্বের । নাসির হোসেনের বলে সিঙ্গেলস নিতে গিয়ে ননস্ট্রাইক প্রান্তে থাকা হ্যান্ডসকম্ব‍ উইকেটটি বিলিয়ে দিলেন। ৮২ রান নিয়ে অপরপ্রান্তে থাকা হ্যান্ডসকম্বকে সরাসরি থ্রোতে রানআউট করে সাজঘরে ফেরান সাকিব।

ওয়ার্নার-হ্যান্ডসকম্বের জুটির দেড়শ: প্রথম সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে টেস্ট মেজাজেই এগোচ্ছেন অস্ট্রেলিয়ার দুই বাটসম্যান ওয়ার্নার ও হ্যান্ডসকম্ব। ২৬৪ বল মোকাবিলা করে ইতিমধ্যেই দেড়শ রানের জুটি গড়েছেন তারা। এ জুটি গড়ার পথে ওয়ার্নার ৬৪ ও হ্যান্ডকম্ব ৮১ রান করেছেন।

বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের খেলা সাময়িকভাবে বন্ধ ছিল। সকাল থেকে পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রথম সেশেনের খেলা ভেস্তে গেছে।

শুরু হচ্ছে খেলা: বৃষ্টি পরিস্থিতির উন্নতি হওয়ায় তৃতীয় দিনের খেলা শুরু হচ্ছে। প্রথম সেশন বৃষ্টির পেটে গেলেও মাঠ শুকানোর পর খেলা শুরু হচ্ছে। দুপুর ১.১৫ মিনিটে খেলা শুরু হবে। আর কোনো সমস্যা না হলে ৬৭ ওভারের মতো খেলা হতে পারে।

মাঠ শুকানোর কাজে মাঠকর্মীরা: বেলা ১২টা ১৫ মিনিটে মাঠ শুকানোর কাজে নেমেছে মাঠকর্মীরা। এ মাঠের ড্রেনেজ ব্যবস্থা খুবই ভালো। এ মুহূর্তে মধ্যাহ্ন বিরতি চলছে। মাঠ শুকানোর কাজ শেষ হতেই খেলা শুরু হবে। আকাশ বেশ ফকফকা। কালো মেঘ সরে যাওয়ায় খেলা শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বৃষ্টিতে ভেসে গেল প্রথম সেশন: বৃষ্টির কারণে তৃতীয় দিনের প্রথম সেশনের একটি বলও মাঠে গড়ায়নি। ফলে বৃষ্টির মধ্যেই লাঞ্চে গেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দল। সকাল থেকে বৃষ্টি শুরুর পর বেলা ১১টার দিকে কিছুটা বৃষ্টি কমেছিল। তবে ১১টা ৫৫ মিনিটে আবারও বৃষ্টি শুরু হয়।

বৃষ্টি থামলেও শুরু হতে বিলম্ব: বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় দিনের খেলা নির্ধারিত সময়ে শুরু করা যায়নি। ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টির কারণে মাঠ ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়। বেলা ১১টার দিকে বৃষ্টি কিছুটা কমেছে। বৃষ্টি কমলেও মাঠ এখনো ঢাকা রয়েছে। তবে মধ্যাহ্ন বিরতির আগে খেলা সম্ভব হবে না।

চট্টগ্রাম টেস্ট শুরুর আগে বৃষ্টির সম্ভাবনার কথা জানালেও ৪ ও ৫ সেপ্টেম্বর কোনো বৃষ্টি হয়নি।

রৌদ্রজ্জ্বল আবহাওয়াতেই গত দুই দিন খেলা সম্পন্ন হয়েছে। তবে তৃতীয় দিনে এসে বৃষ্টি হানা দিয়েছে। বৃষ্টির কারণে তৃতীয় দিনের খেলা শুরু হতে বিলম্ব হচ্ছে।

চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিনের খেলা শুরুর আগে বৃষ্টির কারণে প্রায় পুরো মাঠই ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়েছে। চট্টগ্রাম টেস্ট শুরুর আগেও বৃষ্টির আনাগোনা ছিল। ঈদের ছুটির আমেজ থাকতেই শুরু হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট। টেস্ট শুরুর আগের দিনও টিপটিপ বৃষ্টি হওয়ায় কোনো দলই খোলা আকাশের নিচে অনুশীলন করতে পারেনি। তাদের শেষ প্র্যাকটিস সেশন কেটেছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ইনডোরে।

গত দুই দিন বৃষ্টিপাতহীন খেলা হলেও আজ চট্টগ্রামের আকাশের কান্না শুরু হয়েছে। আবহাওয়ার খবরে বলা হয়েছে আগামী তিনদিন পর্যন্ত চট্টগ্রামে বৃষ্টি হতে পারে। আজ তৃতীয় দিনের খেলা সকাল ১০টায় শুরু হওয়ার কথা থাকলেও এর সম্ভাবনা নেই।

চট্ট্রগ্রাম টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩০৫ রান করতে পেরেছে বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ২২৫ রান নিয়ে গতকাল দ্বিতীয় দিন শেষ করেছে অস্ট্রেলিয়া।
কাওছার আক্তার মুক্তা // এসএমএইচ// বুধবার ৬ সেপ্টেম্বর ২০১৭। ২২ ভাদ্র ১৪২৪

Share.

About Author

Comments are closed.