বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হলো দেবীকে বিদায়ের পালা

0

বিডিজার্নাল প্রতিবেদক

রাজধানীর ওয়াইজঘাটের বুড়িগঙ্গায় বিসর্জন দেয়া হয়েছে দেবী দুর্গার প্রতিমা। মহাদশমীর দিন আজ শনিবার বিকেলে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতনী হিন্দুসম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

গত মঙ্গলবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে পাঁচ দিনের দুর্গাপূজা শুরু হয়েছিল।  দেশে এবার মোট ৩০ হাজার ৭৭টি পূজামণ্ডপে দুর্গোৎসব উদযাপন হয়। তার মধ্যে ঢাকা মহানগরীতে ছিল ২৩১টি।

বিপুল উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয় এবারের দুর্গাপূজা। সব পূজামণ্ডপে ছিল ভক্ত-অনুরাগী আর পূজারিদের আনন্দোচ্ছল সমাগম। উৎসব নির্বিঘ্ন করতে প্রশাসন নিয়েছিল কড়া নিরাপত্তা ব্যবস্থা।

মহাষষ্ঠীতে বোধনের পর মহাসপ্তমী, মহাঅষ্টমীর কুমারীপূজা, মহানবমী পেরিয়ে মহাদশমীতে শেষ হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। আজ সকাল ১০টার দিকে মন্ত্রপাঠের মাধ্যমে দশমীবিহিত পূজা করা হয়। এরপর ভক্তরা রঙিন মুখে দেবীকে বিদায় দিতে সিঁদুর খেলায় মাতেন।

দেবি দুর্গাকে বিদায় দিতে রাজধানীর বেশির ভাগ পূজামণ্ডপের প্রতিমা ট্রাকে করে নেয়া হয় ঢাকেশ্বরীতে। ঢাকেশ্বরীমুখী ট্রাকের লাইন ঢাকা কলেজের সামনে পর‌্যন্ত দীর্ঘ হয়।

প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে রাজধানীতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ। প্রতিমা বহনকারী ট্রাক ঢাকেশ্বরী থেকে ওয়াইজঘাটে যাওয়ার পথে বেলা আড়াইটা থেকে যান চলাচল বন্ধ করে দেয়া হয়।

বেলা তিনটায় প্রতিমা বহর যাত্রা শুরু করে। পলাশী বাজার থেকে শুরু হয়ে শহিদ মিনার দিয়ে পুরান ঢাকার ওয়াইজ ঘাটে গিয়ে শেষ হয় যাত্রা। এরপর বুড়িগঙ্গায় প্রতিমা বিসর্জন আর চোখের জলে মা দুর্গাকে বিদায় জানান হিন্দুসম্প্রদায়ের মানুষ।দুর্গতিনাশিনী দেবি দুর্গা মর্ত্য থেকে ফিরে  যান পতিগৃহ কৈলাশে।

এসএমএইচ// শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৭। ১৫ আশ্বিন ১৪২৪

Share.

About Author

Comments are closed.