আসছে শৈত্যপ্রবাহ বাড়বে শীত

0

নিজস্ব  প্রতিবেদক:  

রাজধানীসহ সারা দেশে আগামী সপ্তাহ থেকে শীতের তীব্রতা বাড়বে। বুধবার থেকেই ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে। আগামী সপ্তাহ থেকে দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে।

চলতি মাসে দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে ১টি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস/ তীব্র ধরনের (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ ও অন্যান্য স্থানে দুই থেকে তিনটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস)/ মাঝারি ধরনের (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুকের সঙ্গে আলাপকালে এবং বিশেষজ্ঞ কমিটির দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য পাওয়া গেছে।

এ দিকে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য ১ জানুয়ারি আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র, ঢাকায় বিশেষজ্ঞ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রাপ্ত আবহাওয়া উপাত্ত, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র ও জলবায়ু মডেল বিশ্লেষণ করে বলা হয়, জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দেশের সাত বিভাগে সর্বনিম্ন ৮-১৮ মিলিলিটার বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল ও নদনদীর অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ মাসে দেশের প্রধান নদ-নদীসমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং সিলেট, বরিশাল ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কাওছার আক্তার মুক্তা// এসএমএইচ// মঙ্গলবার ০২ জানুয়ারি ২০১৮ ১৯ পৌষ ১৪২৪

Share.

About Author

Comments are closed.