মালালার সঙ্গে কাজ করবে অ্যাপল

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

পৃথিবীজুড়ে মেয়েদের শিক্ষা নিশ্চিত করতে নোবেল বিজয়ী অ্যাকটিভিস্ট মালালা ইউসুফজাই ও টেক জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছেন।

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, তারা মালালা ইউসুফজাইয়ের জনকল্যাণমূলক সংগঠন ‘দ্য মালালা ফান্ড’-এর প্রথম লরিয়েট পার্টনার হিসেবে কাজ করতে যাচ্ছে।

মাত্র ২০ বছর বয়সী মালালার সংগঠনটি মেয়েদেরকে ১২ বছর ‘বিনামূল্যে, নিরাপদ, মানসম্পন্ন’ শিক্ষা দেয়ার জন্য কাজ করছে।

লরিয়েট পার্টনার হিসেবে কাজ করার সময় অ্যাপল তার এই উদ্যোগকে আর বিস্তৃত করতে সাহায্য করবে।

 

তিন মাস আগে মালালা ও কুক ইংল্যান্ডে দেখা করেন। সেখানে তারা দ্রুত একসঙ্গে মেয়েদের শিক্ষার অগ্রগতিতে কাজ করার সিদ্ধান্ত নেন।

এবিসি নিউজকে কুক জানান, ‘আমরা মনে করি শিক্ষা সাম্য তৈরি করে। সব মেয়েদের শিক্ষিত করতে মালালা ফান্ডের অঙ্গীকারে আমরাও সামিল।’

মালালাকে সাম্য সৃষ্টির সাহসী দূত হিসেবে আখ্যায়িত করে কুক বলেন, ‘তার গুরুত্বপূর্ণ এই উদ্যোগে সাহায্য করতে পেরে আমরা সম্মানিত।’

অ্যাপল জানিয়েছে, তাদের সহায়তার ফলে মালালা ফান্ড থেকে দেয়া সহায়তার সংখ্যা দ্বিগুণ হবে। একইসঙ্গে ভারত ও ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে এই অর্থায়ন দেয়া শুরু হবে।

প্রাথমিকভাবে তাদের লক্ষ্য হবে এক লাখেরও বেশি মেয়েদের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার সুযোগ দেয়া।

বর্তমানে পৃথিবীর প্রায় ১৩ কোটি মেয়ে শিক্ষা বঞ্চিত রয়েছে। মালালা ফান্ডে প্রযুক্তি ও কারিকুলাম ভিত্তিক সহায়তা দেয়ার পাশাপাশি তারা মেয়েদের শিক্ষার প্রসারে নীতিমালা পরিবর্তন করার জন্যও কাজ করবে।

মেয়েদের শিক্ষাকে উদ্বুদ্ধ করায় ২০১২ সালে একজন তালিবান যোদ্ধা মালালার মাথায় গুলি করে। এরপর সুস্থ হয়েই তিনি মেয়েদের শিক্ষার হার বাড়িয়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এসএমএইচ// মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮। ১০ মাঘ ১৪২৪

Share.

About Author

Comments are closed.