গণস্বাস্থ্য মেডিকেল কলেজে গ্রামীণ স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম বিষয়ক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

0

তামান্না আফতাব,গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

স্বাস্থ্য খাতে বাংলাদেশের অনেক উন্নতি হলেও চিকিৎসা ব্যয় এখনো সাধারণ মানুষের নাগালের বাইরে। এ কারণে বেশিরভাগ মানুষ এখনও স্বাস্থ্যসেবার মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত। চিকিৎসকদের গ্রামে গিয়ে কাজ করার মানসিকতা তৈরিতে কমিউনিটি মেডিসিন বিভাগ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ আয়োজিত ‘আরএফএসটি প্রোগ্রাম ও গ্রামীণ স্বাস্হ্য শিক্ষা কার্যক্রম’ শীর্র্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠানে এমন মন্তব্য করেন বক্তরা।

আজ সোমবার (২৯ জানুয়ারি ) দুপুরে ডেন্টাল ভবনের ৪র্থ তলায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. লায়লা পারভিন বানু (চলতি দায়িত্ব)। বিশেষ অতিথি ছিলেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. ফরিদা আদিব খানম,  স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আশরাফ উল করিম খান, গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ, কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বুলবুল সরওআর প্রমুখ।  

এক মাস ‘গ্রাম স্বাস্থ্য শিক্ষা সফরে’ অবস্থানকারী এমবিবিএস ৩য় বর্ষের ১১৮ জন জন শিক্ষার্থী ১৫টি সাবগ্রুপে বিভক্ত হয়ে তাদের উপস্থাপনায় কাহারোল, দিনাজপুরের কর্ম এলাকার গ্রামীণ শ্রেণীবিন্যাস, অতিদরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের মানুষজনের স্বাস্থ্য ব্যবস্থা,২৪দিন মাঠ পরিদর্শন,  দরিদ্র নি:স্ব পরিবারের বাস্তব অবস্হা, ধূমপান-বিরোধী র্যালী , সন্তান প্রসব পদ্ধতি ইত্যাদির পাশাপাশি স্থানীয় মুক্তিযোদ্ধাদের জীবনযাপন, কবর জিয়ারত ও তাদের সুখ-দুঃখের বিষয় তুলে ধরেন। যাতে করে উপকৃত হয়েছে কাহারোল, দিনাজপুরের দরিদ্র প্রান্তিক শ্রেণীর মানুষ। এবারের উল্লেখযোগ্য পর্যবেক্ষণ ছিল শিক্ষার্থীদের মা (৫৫৪) ও শিশু (৬৮৫) মোট ১২৩৯ জনের উপর হাত ধোয়ার সঠিক জ্ঞান আছে কি না?  

 কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান বুলবুল সরওআর জানান, আমাদের মেডিকেল কলেজ কার্যক্রমের শুরু থেকেই সমাজের প্রতি, বিশষত প্র্রান্তিকীয় ও নিঃস্ব গ্রামীন জনগোষ্ঠীর প্রতি হবু- ডাক্তারদের সঠিক মনোভঙ্গী তৈরীর লক্ষ্যে নিয়মিত মাসব্যাপী ‘আরএফএসটি প্রোগ্রাম ও গ্রামীণ স্বাস্হ্য শিক্ষা কার্যক্রম’ পরিচালনা করে আসছে। 

উল্লেখ্য; দেশের সাধারণ মানুষের স্বাস্থ্য, আর্থ সামাজিক অবস্থা ও বসবাসের পরিবেশ সরেজমিনে উপলব্ধির জন্য প্রথম বর্ষ এমবিবিএস ক্লাশ শুরুর পরপরই এক মাসের জন্য (প্রথম বার) এবং চূড়ান্ত  এমবিবিএস পরীক্ষার আগে (আরও একবার) এক মাসের জন্য সকল ছাত্র- ছাত্রীকে বাধ্যতামূলকভাবে গ্রামে পাঠায় গণস্বাস্থ্য মেডিকেল কলেজ।

Share.

About Author

Comments are closed.