আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় রাবির ১৪ শিক্ষকের উদ্বেগ

0

রাবি প্রতিনিধি

চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৪ জন শিক্ষক উদ্বেগ প্রকাশ করেছেন। বৃহস্পতিবার বিকেল ৫টায় রবীন্দ্র কলাভবনে এক সংবাদ সম্মেলনে লিখিত বিবৃতিতে তারা এ উদ্বেগ জানান।
লিখিত বিবৃতিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘কোটা সংস্কার আন্দোলন শুরুর পর থেকেই আন্দোলনকারী শিক্ষার্থীদের নানাভাবে পুলিশি হেনস্তা ও হুমকি-ধামকির শিকার হতে হয়েছে। কিন্তু কোনো বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে হামলাকারীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে আমরা দেখিনি, বরং নীরবতা দেখতে পেয়েছি। এমনকি পুলিশের পক্ষ থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের গ্রেফতার, মামলা ও রিমান্ডে নেওয়ার ঘটনাও ঘটেছে।’
‘এই পরিস্থিতি বিশ্ববিদ্যালয় পরিসরে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাধীন মতামত প্রকাশ, আত্মমর্যাদা এবং জীবনের নিরাপত্তা আরও সঙ্কুচিত করে তুলেছে বলেই আমরা মনে করি।’ বিবৃতিতে তাঁরা হামলাকারীদের বিচারের আওতায় আনা, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থা এবং গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের আইনি সহায়তা দেওয়ার দাবি জানান।
বিবৃতিদাতা শিক্ষকেরা হলেন- বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আবদুল্লাহ আল মামুন, সেলিম রেজা নিউটন, শাতিল সিরাজ, মাহাবুবুর রহমান, কাজী মামুন হায়দার ও আব্দুল্লাহীল বাকী। ইংরেজি বিভাগের আব্দুল্লাহ আল মামুন, বাংলা বিভাগের সৌভিক রেজা, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সৈয়দ মুহাম্মদ আলী রেজা, নাট্যকলা বিভাগের কাজী শুসমিন আফসানা ও হাবিব জাকারিয়া, নৃবিজ্ঞান বিভাগের বখতিয়ার আহমেদ ও ফোকলোর বিভাগের আমিরুল ইসলাম ও সুস্মিতা চক্রবর্তী।

সাব্বির// এসএমএইচ//৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.