চসিকের তদন্ত দলের রিপোর্ট পেশ,বাসা-বাড়ির রিজার্ভারের পানিতেই জীবাণু

0

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম ওয়াসার পানিতে কোন জীবানু পাওয়া যায়নি। নগরের আগ্রাবাদ ও হালিশহর এলাকায় ই-ভাইরাসের কারণে জন্ডিসের মহামারি আকার ধারণ করায় গত ২৮ জুন গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটি ৫ জুলাই বৃহস্পতিবার এ বিষয়ে একটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে চসিক মেয়রের হাতে। এ রিপোর্ট হাতে পাওয়ার পর ওইদিন তিনি তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন বলেছেন ওয়াসার পানি থেকে নগরের আগ্রাবাদ ও হালিশহর এলাকায় জন্ডিসের জীবাণু ছড়ায়নি। বাসা-বাড়ির রিজার্ভার থেকে ব্যবহৃত টেপের পানিতেই জীবাণু রয়েছে। ওয়াসার লাইনের পানিতে জীবাণু নেই।’
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন আরো বলেন, চসিকের মাধ্যমে গঠিত তদন্ত কর্মকর্তারা আগ্রাবদ ও হালিশহর এলাকার বিভিন্ন জায়গায় গিয়ে ওয়াসার পানি নমুনা সংগ্রহ করেছেন। নমুনাগুলো বিসিএসআইআরে (বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্জ) পাঠানো হয়েছিল। তাদের পরীক্ষা প্রতিবেদনের পর প্রমাণিত হয় ওয়াসার পানিতে জন্ডিসের জীবাণু নেই।
পানির নমুনা নিয়ে সিটি মেয়র আরও বলেন, তদন্ত কর্মকর্তারা বিভিন্ন বাসার রিজার্ভারের পানি, টেপের পানি এবং ওয়াসার লাইনের পানির নমুনা সংগ্রহ করেন। এরমধ্যে রিজার্ভার ও টেপের পানিতে ফিকাল ক্লোরোফর্ম পাওয়া গেছে। এমনকি তা বিভিন্ন বাসায় ১১০০ এককের বেশি ক্লোরোফর্ম পাওয়া গেছে। এছাড়াও ই-কোলি ভাইরাস পাওয়া যায়। যার কারণে ডায়রিয়া ও কলেরা রোগের সৃষ্টি হতে পারে।

Share.

About Author

Comments are closed.