তিন দেশের রাষ্ট্রদূতকে তলব ইরানের

0

আর্ন্তজাতিক ডেস্ক :

জার্মানিতে একজন ইরানি কূটনীতিক আটকের প্রতিবাদ জানাতে ফ্রান্স ও বেলজিয়ামের রাষ্ট্রদূত এবং জার্মান চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে (রাষ্ট্রদূতের অনুপস্থিতির কারণে) তলব করেছে ইরান।
ফ্রান্সের রাজধানী প্যারিসে সম্প্রতি সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে বোমা হামলার কথিত পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে জার্মানিতে একজন ইরানি কূটনীতিককে আটক করা হয়। পরে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানান ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।
আরাকচি বলেন, ভিয়েনা কনভেনশনের আওতায় কূটনীতিকরা যে দায়মুক্তি ভোগ করেন তার ভিত্তিতে অবিলম্বে ওই ইরানি কূটনীতিককে নিঃশর্ত মুক্তি দিতে হবে।
ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানি যখন ইউরোপ সফর করছিলেন তখন এ সফরের অর্জনকে ম্লান করে দিতে বোমা হামলার কথিত পরিকল্পনায় ইরানি কূটনীতিককে ফাঁসানো হয়েছে।

আব্বাস আরকচি বলেন, যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইলকে খুশি করতে এ কাজ করা হয়েছে বলে তেহরান মনে করে।
ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ বিশ্বের যেকোনো স্থানে যেকোনো ধরনের সন্ত্রাসী হামলার বিরোধী এবং এ নীতিতে কোনো পরিবর্তন আসেনি। তিনি বলেন, প্যারিসে মোনাফেকিন গোষ্ঠীর জমায়েতে বোমা হামলার পরিকল্পনার দায়ে বেলজিয়ামে যে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে তারা এই সন্ত্রাসী গোষ্ঠীরই সদস্য। কাজেই গোটা ঘটনাটি যে পূর্বপরিকল্পিত তা সহজেই অনুমেয়।
সাক্ষাতে তিন ইউরোপীয় কূটনীতিক ইরানের এ প্রতিবাদের কথা নিজ নিজ দেশকে জানানোর প্রতিশ্র“তি ব্যক্ত করেন।

সাব্বির// এসএমএইচ//৫ই জুলাই, ২০১৮ ইং ২১শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.