ঘুরে আসুন নির্মল প্রকৃতির লাকমাছড়া

0

লাইফস্টাইল ডেস্ক :

প্রাচীন সিলেট তিন ভাগে বিভক্ত ছিল। এগুলো হচ্ছে গৌড়, লাউড় আর জয়ন্তিয়া। ধারণা করা হয়, সুনামগঞ্জের তাহিরপুর ও আশপাশের এলাকা নিয়ে গঠিত ছিল সেই লাউড় রাজ্য। যার চিহ্ন পুরো এলাকা জুড়ে বিদ্যমান।

সুনামগঞ্জের ট্যাকেরঘাটের খুব কাছেই লাকমাছড়া। এই এলাকাটি ঘুরে দেখার জন্য মোটরবাইক ঠিক করা যায়। ট্যাকেরঘাট থেকে মাত্র পাঁচ মিনিটে বাইক নিয়ে যাওয়া যাবে লাকমাছড়ায়।

জাফলং আর বিছানাকান্দির মতই জলরাশি আর পাহাড়ে ঘেরা জায়গাটি। তবে এখনো খুব বেশি পর্যটক এখানে যাননি বলে পরিবেশটা বেশ নির্মল।

তবে চুনাপাথর আর কয়লা সংগ্রহকারী শ্রমিকদের আনাগোনা সব সময়েই থাকে এখানে। কোনো কোলাহল নেই, মানুষের ভিড় নেই, ময়লা আবর্জনা নেই বলে যে দিকে এগিয়ে যাবেন মুগ্ধ হবেন।

এখানে মেঘালয় পর্বতমালা থেকে প্রবাহিত ঝর্ণা ধারার পানি নেমে আসে। তবে বর্ষাকালে বৃষ্টির পানি বাড়ে।

বিশাল বিশাল আকারের সব পাথর পাবেন পুরো এলাকা জুড়ে। চার পাশে মেঘালয় পর্বতের সারি। ধাপে ধাপে নেমে আসা পাহাড়। সেই সাথে পাহাড়ের কোল জুড়ে সাদা ঝর্ণা।

পাহাড়ের গায়ে গড়ে উঠেছে অদ্ভুদ সুন্দর ঘরবাড়ি। পাহাড় কেটে বানানো রাস্তায় গাড়িও চলতে দেখবেন।

বেশি সময় থাকতে হলে আগে থেকেই বাইক ভাড়া করে নেয়ার সময় এসব নিয়ে আলোচনা করে নেবেন তা না হলে আপনার সৌন্দর্য উপভোগের সময় সেটি বাধা হয়ে দাঁড়াবে। আর লাকমাছড়া দেখতে হলে অবশ্যই বর্ষাকালে যাওয়া উচিত।

কীভাবে যাবেন ঢাকা সুনামগঞ্জ সরাসরি বাস সার্ভিস আছে। ভাড়া ৫৫০ টাকা করে। যাওয়ার সময় ভাড়া পড়বে ৪৫০-৫০০ টাকা, আসার সময় ভাড়া পড়বে জনপ্রতি ৪০০-৪৫০ টাকা। সুনামগঞ্জ থেকে বাইক বা লেগুনায় তাহিরপুর আসতে হবে। ভাড়া পড়বে ৮০ টাকা।

ট্রলার ভাড়া করে টাঙ্গুয়ার হাওড় ঘুরে ট্যাকেরঘাট। ভাড়া ট্রলারের আকারের উপর নির্ভর করবে। ট্যাকেরঘাট থেকে হেঁটেই লাকমাছড়া যাওয়া যাবে। তবে একই সাথে কয়েকটা জায়গা ঘুরতে চাইলে মোটরবাইক ভাড়া করাই ভাল। বাইকপ্রতি ২৫০ টাকা ভাড়া। ট্যাকেরঘাটেই বাইক পেয়ে যাবেন।

সাব্বির// এসএমএইচ//৬ই সেপ্টেম্বর, ২০১৮ ইং ২২শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.