টক মিষ্টি তেঁতুলের আচার

0

লাইফস্টাইল ডেস্ক :

তেঁতুলের নাম শুনতেই জিভে জল আসে সবার। আর তেঁতুলের তৈরি আচার তো আরো মজাদার। খিচুড়ি, পোলাও, বিরিয়ানি এমনকি চাটনি হিসেবে সিঙ্গারা,সমুচার প্রায় সব খাবারের সাথে পরিবেশন করতে পারবেন দারুণ মজাদার এই আচার। দেখে নিন কীভাবে তৈরি করবেন পাকা তেঁতুলের টক মিষ্টি আচার।

উপকরণঃ তেঁতুল ১ কেজি, চিনি ১ কেজি/ গুড় ৪ কাপ, সরিষার তেল ১ কাপ, আস্তপাঁচফোড়ন ২ চা চামচ, টালা জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, টালা ধনিয়া গুঁড়ো ১ টেবিল চামচ, টালা শুকনো মরিচ গুঁড়ো ৪-৫ টি (ঐচ্ছিক), লবণ পরিমাণ মতো, বিটলবণ সামান্য (ঐচ্ছিক), ভিনেগার ৩–৪ টেবিল চামচ।

প্রণালি তাওয়ায় আস্ত জিরা, ধনিয়া, শুকনা মরিচ আলাদা করে ৩০ সেকেন্ড করে ভেজে এক এক করে ব্লেন্ডারে বা পাটায় বেটে ভাল করে গুঁড়ো করে নিন।

এক কাপ কুসুম গরম পানিতে তেঁতুল ২ ঘণ্টা ভিজিয়ে রাখার পরে হাত দিয়ে ভাল করে কাঁথ বের করে নিন।

তেঁতুলের কাঁথ চালনি দিয়ে চেলে কাঁথ আর বিচি আলাদা করে নিন, চাইলে অল্প কিছু বিচি রেখে দিতে পারেন।

ফ্রাইপ্যানে সরিষার তেল গরম করে আস্ত পাঁচফোড়ন দিন। হালকা ভাজা হলে তেঁতুলের কাঁথ দিয়ে নাড়তে থাকুন। পানি না শুকিয়ে যাওয়া পর্যন্ত অনবরত নাড়ুন।

তারপর একে একে স্বাদমত লবণ এবং চিনি দিয়ে নাড়তে থাকুন। আচার আঠালো হয়ে আসলে মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো এবং ধনে গুঁড়ো দিয়ে ভালভাবে মিশিয়ে নামিয়ে ফেলুন। আচার বেশি দিন সংরক্ষণ করতে চাইলে ভিনেগার মিশাবেন।

সংরক্ষণঃ কাচের জার গরম পানিতে ফুটিয়ে রোদে ভালভাবে শুকিয়ে নিন। আচার ঠাণ্ডা করে কাঁচের জারে রেখে মুখ ভাল করে আটকে দিন। ফ্রিজে এই আচার ১ বছর পর্যন্ত ভাল থাকবে। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখলে মাঝে মধ্যে রোদে দিবেন।

সাব্বির// এসএমএইচ//২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.