মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

0

আর্ন্তজাতিক ডেস্ক :

মালদ্বীপের বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট দিচ্ছেন দেশটির নাগরিকরা। এবারের নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য গণভোট’ বলে আখ্যায়িত করেছে দেশটির বিরোধী দলগুলো।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুমের ক্ষমতাসীন প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) এবং ইব্রাহিম মোহাম্মদ সোলিহের বিরোধী দলগুলোর যৌথ জোট।

এই নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার ভোটার ভোট দিচ্ছেন। বলা হচ্ছে, এই নির্বাচনের মাধ্যমে চীন মালদ্বীপে তার প্রভাব আরো বাড়াতে চায়। অন্যদিকে ভারতের লক্ষ্য বেইজিং ঘেঁষা প্রেসিডেন্ট ইয়ামিনের জন্য নির্বাচনে বিপর্যয় সৃষ্টি করা।

এশিয়ান নেটওয়ার্ক ফর ইলেকশন (এএনএফআরইএল)-এর আশঙ্কা, এই নির্বাচন স্বচ্ছ ও অবাধ হবে না। কারণ ইয়ামিন সরকার কঠোর আইন জারি করে বিরোধীদের ওপর ব্যাপক ধর-পাকড় চালাচ্ছে।

প্রেসিডেন্ট ইয়ামিনের এ ধরনের পদক্ষেপ আগামী মেয়াদে ক্ষমতায় যাওয়ার চিহ্ন হিসেবে দেখা বিবেচিত হচ্ছে। তার এমন কার্যকলাপের সমালোচনা করেছে ওয়াশিংটন, লন্ডন এবং দিল্লি।

উল্লেখ্য, মোট ২৬টি প্রবাল প্রাচীর ও ১১৯২টি ছোট ছোট দ্বীপের সমন্বয়ে গঠিত মালদ্বীপের অর্থনীতি মূলতঃ পর্যটন খাত নির্ভর। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে মালদ্বীপের চার লাখ মানুষ রয়েছেন ঝুঁকিতে।

সাব্বির// এসএমএইচ//২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.