হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণে স্থিতিবস্থা

0

নিজস্ব প্রতিবেদক :

রাজধানীর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল দুই মাসের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে নির্দেশ দেয়া হয়েছে।

রোববার দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে ছয় সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গত ১০ সেপ্টেম্বর হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা অবৈধ স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করে বিবাদী পক্ষ। আজ এ আবেদনের শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

আদালতে রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি জানান, বিবাদীপক্ষ আবেদন করায় আদালত হাইকোর্টের আদেশের উপর স্থিতিবস্থা জারি করেছেন। একইসঙ্গে দুই মাসের মধ্যে রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

হাতিরঝিলে লে আউট প্ল্যানের নির্দেশনার বাইরে কিছু অবৈধ প্রতিষ্ঠানের কার্যক্রম চললেও রাজউক নিষ্ক্রিয় থাকার প্রতিবেদন গত ১ আগস্ট গণমাধ্যমে প্রকাশ হয়। প্রকাশিত ওই প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশের পক্ষে রিট করা হয়।

এ রিটের শুনানির পর সাত দিনের মধ্যে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা অপসারণে রুল জারি করে হাইকোর্ট। এলাকাটিতে যেন লে আউট প্ল্যান বর্হিভূত স্থাপনা তৈরি না হয় সে বিষয়ে রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রজেক্ট পরিচালককে এ নিয়মিত মনিটরিং করার নির্দেশ দিয়েছেন আদালত।

সাব্বির// এসএমএইচ//১৪ই অক্টোবর, ২০১৮ ইং ২৯শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.