অল্প সময়ে ঘরেই চিজকেক ব্রাউনি

0

লাইফস্টাইল ডেস্ক :

চিজকেক ব্রাউনি একটি মজাদার ডেজার্ট। চিজকেক আর চকলেট ব্রাউনির মিশ্রণ থাকবে এতে। যেকোনো বিশেষ উপলক্ষ অথবা অতিথি আপ্যায়নে এই ডেজার্ট বানিয়ে খুশি করে ফেলতে পারবেন ছোট-বড় সবাইকেই।

ব্রাউনির জন্য উপকরণঃ ১৫০ গ্রাম মাখন (গলিয়ে নেয়া), ২৫০ গ্রাম/দেড় কাপ ক্যাস্টর সুগার/কনফেকশনারি সুগার, ৩/৪ কাপ কোকো পাউডার, ১/৪ চা চামচ লবণ, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২টি ডিম, আধা কাপ ময়দা।

চিজকেকের জন্য উপকরণঃ ৫০০ গ্রাম ক্রিম চিজ (সুপার শপে পাবেন), ১০০ গ্রাম/আধা কাপ ক্যাস্টর সুগার, ১টি ডিম, ২ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৪ কাপ ময়দা।

ব্রাউনি তৈরির প্রণালিঃ

১৮০ ডিগ্রি সেলসিয়াস অথবা ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ওভেন প্রি-হিট করতে হবে।

মাখন, চিনি, ভ্যানিলা এসেন্স, লবণ এবং কোকো পাউডার একত্রে মিশিয়ে এতে ডিম ১টা ১টা করে ঢেলে মিশাতে হবে।

এরপর এতে ময়দা দিয়ে ভালভাবে মিশে না যাওয়া পর্যন্ত নাড়ুন। ব্রাউনি মিশ্রণটি থেকে ৪/১ কাপ তুলে আলাদা করে রাখুন। বাকি মিশ্রণ প্যানে ঢেলে সমানভাবে ছড়িয়ে ১৫-২০ মিনিট বেক করার পর বের করে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন।

চিজকেক তৈরির প্রণালিঃ ১টি বড় পাত্রে ক্রিম চিজ আর ক্যাস্টর সুগার নিয়ে হ্যান্ড মিক্সার অথবা ১টি হুইস্কের সাহায্যে ভালভাবে বিট করতে হবে।

এরপর এতে ডিম, ভ্যানিলা এবং ময়দা ঢেলে ফেটিয়ে মিশাতে হবে। এবার আগে থেকে বেক করে রাখা ব্রাউনির উপর আস্তে আস্তে চিজকেকের মিশ্রণটা সমানভাবে ঢেলে নিন।

এর উপর আবার তুলে রাখা ব্রাউনির মিশ্রণটি ঢেলে একটি চামচ/টুথপিক দিয়ে মিশ্রণের মধ্যে ডিজাইন করতে পারেন। ২০-৩০ মিনিট বেক করতে হবে। বের করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

সাব্বির// এসএমএইচ//২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.