‘প্রাতিষ্ঠানিকভাবে সুশাসন প্রতিষ্ঠার দ্বায়িত্ব লোক প্রশাসন বিভাগের’-ইবি ভিসি

0

ইবি প্রতিনিধি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের(ইবি) ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় এমনকি বৈশ্বিক জীবনে সবচেয়ে বেশি প্রয়োজন রয়েছে সুশাসন প্রতিষ্ঠা করা। প্রাতিষ্ঠানিকভাবে সুশাসন কীভাবে প্রতিষ্ঠিত করতে হয় সেই দায়িত্বটি সবচেয়ে বেশি বর্তায় লোক প্রশাসনের বিভাগের উপর। একুশ শতকের একটি বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে সুশিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। তাই লোক প্রশাসন বিভাগকে কোয়ালিটি এস্যুরেন্স ম্যাকানিজম পুরোপুরি রপ্ত করতে হবে।

লোক প্রশাসন দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের আয়োজনে রবিবার বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের তিনটি জিনিস রপ্ত করতে হবে। এক হলো, যে বিষয়ে পডাশোনা করছ, তার লেটেস্ট ট্রেন্ড জানতে হবে। দুই, চারপাশ সম্পর্কে, সমাজ, রাষ্ট্র ও বিশ্বে কী ঘটছে সে সম্পর্কে সাধারণ জ্ঞান রাখতে হবে। নিয়ত পরিবর্তনশীল পৃথিবীর সঙ্গে সম্পৃক্ত থাকতে হবে। এবং তিন. ইংরেজিতে উপস্থাপনা শৈলীতে দক্ষ হতে হবে।

দুপুর ১২টায় শুরু এ আলোচনাসভায় প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জুলফিকার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনাসভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু।

বিভাগের শিক্ষার্থী সাদিকুর রহমান ও শাম্মী আক্তারের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক ও বিভাগের প্রফেসর ড. এ কে এম মতিনুর রহমান। এছাড়া বক্তব্য রাখেন বিভাগের শিক্ষার্থী রত্না খাতুন। আলোচনাসভা চলাকালে লোক প্রশাসন বিভাগের কর্মকা-ের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। বিভাগের কৃতি শিক্ষার্থীদের চেয়ারম্যান অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়াও লীডারশীপ অ্যাওয়ার্ডসহ বিভাগীয় বিভিন্ন প্রতিযোগিতায় সেরা শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে লোক প্রশাসন দিবস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং মধ্যাহ্নভোজ শেষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ইবি প্রতিনিধি/বিডি জার্নাল

Share.

About Author

Comments are closed.