পাকিস্তানকে নিয়ে ভারতের দাবি মানলো না আইসিসি

0

ক্রীড়া ডেস্ক :

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হানায় নিহত হয়েছেন ৪০ জন ভারতীয় সেনা। তার পরই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) চিঠি লেখে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এতে পাকিস্তানের মতো সন্ত্রাসের জন্ম দেয়া দেশের বিরুদ্ধে সব রকম সম্পর্ক ছিন্ন করা অনুরোধ জানায়।

বিসিসিআই’র পক্ষ থেকে আইসিসিকে জানানো হয়েছিল, যে দেশে সন্ত্রাসের লালন হয় সেই দেশের সঙ্গে সম্পর্ক রাখাটা সমস্যার।

ইএসপিএন জানিয়েছে, বোর্ড সভায় শনিবার আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জানিয়ে দেন, ভারতের আবেদন মানা সম্ভব হচ্ছে না।

ক্রিকেট সংশ্লিষ্ট এই গণমাধ্যমের খবর অনুযায়ী, এই সভায় বিসিসিআই’র পক্ষ থেকে কার্যকরী সচিব অমিতাভ চৌধুরী ছিলেন। তিনি চিঠির প্রসঙ্গ তোলেননি মিটিংয়ে।

তবে শশাঙ্ক মনোহর নিজেই সেই প্রসঙ্গ তোলেন। এবং বোর্ডকে ভারতের চিঠি সম্পর্কে অবগত করেন। এর সঙ্গে এও জানিয়ে দেন আইসিসির আসল লক্ষ্য ক্রিকেট।

গত মাসে কমিটি অব অ্যাডমিনিস্টেটর (সিওএ) কর্মকর্তা বিনোদ রায় দাবি তুলেছিলেন, ক্রীড়া জগতের পাকিস্তানকে একঘরে করে দেয়া উচিৎ।

ভারতীয় সুপ্রিম কোর্টের গড়ে দেয়া এই কমিটির পক্ষ থেকে জানানো হয়েছিল, ঠিক যেভাবে দক্ষিণ আফ্রিকাকে একসময় ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছিল বর্ণবৈষম্যকে প্রভাবিত করার জন্য।

পুলওয়ামা আক্রমণের পর ভারতের বেশ কয়েকজন ক্রিকেটার বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেলার দাবি তুলেছিলেন। যদিও তার মধ্যে শচীন টেন্ডুলকার ও সুনীল গাভাস্কার চেয়েছিলেন দুই দেশের মধ্যে খেলা হোক।

এদিকে আইসিসির পক্ষ থেকে আগেকই জানিয়ে দেয়া হয়েছিল বিশ্বকাপে ম্যাচগুলো সূচি অনুযায়ী হবে। অর্থাৎ ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কোনো শঙ্কা নেই। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সভায় সব প্রতিযোগী দেশকে নিরাপত্তার বিষয়ে নিশ্চয়তাও দেয়া হয়েছে।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভিড রিচার্ডসন‌ বলেন, ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে যৌথ উদ্যোগে আইসিসি বিশ্বকাপের নিরাপত্তা বিষয়ক পরিকল্পনাও তৈরি। আমরা স্থানীয় প্রশাসনের সঙ্গে মিলে সে ব্যাপারে কাজ করছি। যাতে বিশ্বকাপে সব খেলোয়াড়, অফিশিয়াল ও সমর্থকদের নিরাপত্তা নিশ্চিত হয়।

নিলা চাকমা/এসএমএইচ/  সোমবার, ১৯ ফাল্গুন ১৪২৫, ০৪ মার্চ ২০১৯, ২৬ জমাঃ সানি ১৪৪০

Share.

About Author

Comments are closed.