ফিনল্যান্ডের পুরো সরকারের পদত্যাগ

0

সামাজিক কল্যাণের গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জন ও স্বাস্থ্যসেবা খাতের সংস্কারের ব্যর্থতার দায়ে ফিনল্যান্ডের পুরো সরকার পদত্যাগ করেছে। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জুহা সিপিলা বলেছেন, যা ঘটেছে তাতে তিনি ‘ব্যাপকভাবে হতাশ’।ফিনল্যান্ডের সামাজিক কল্যাণ ব্যবস্থার সংস্কার পরিকল্পনা রাজনৈতিকভাবে বিতর্কিত বলে এটিকে কেন্দ্র করে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে সরকার পদত্যাগ করায় আগামী এপ্রিলে নির্বাচনের আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে সিপিলা সরকার।বিরোধীরা আগে থেকেই বলে আসছিল যে, সেন্টার পার্টি নেতৃত্বাধীন সরকারের হাই-প্রোফাইল সদস্যদের পদত্যাগ করা উচিত।কিন্তু সেন্টার পার্টির একজন সিনিয়র সদস্য আন্টি কাইককোনেন সরকারের সিদ্ধান্তের সমর্থন জানিয়ে বলেন, যখন এটা স্পষ্ট হয়ে উঠলো যে নির্ধারিত লক্ষ্য অর্জন সম্ভব নয়; তখন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক টুইটবার্তায় তিনি লিখেন, যদি কেউ জিজ্ঞাসা করে রাজনৈতিক দায়বদ্ধতার অর্থ কী, তাহলে আমি বলবো এটি একটি উদাহরণ। আইটি উদ্যোক্তা থেকে রাজনীতিতে প্রবেশ করা সিপিলা আগেই সতর্ক করে বলেছিলেন যে, তার প্রাথমিক সংস্কার নীতি ব্যর্থ হলে তিনি পদত্যাগের বিষয়টি বিবেচনা করবেন।

সিপিলা সরকারের ওই পরিকল্পনা অনুযায়ী সংস্কার করা গেলে, আগামী এক দশকে ৩০০ কোটি ইউরো বাঁচানো সম্ভব হবে। আসলে অন্যান্য উন্নত দেশগুলোর মতো ফিনল্যান্ডেও বয়োবৃদ্ধ জনগোষ্ঠীর সংখ্যা বাড়ছে। ফলে এসব লোকদের পেনশন ও স্বাস্থ্যসেবার পেছনে খরচ বাড়ছে, যা দেশটির অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করছে।

বিডি জার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.