তিল বা আঁচিল দূর করার ঘরোয়া উপায়

0

লাইফস্টাইল ডেস্ক :

প্রাকৃতিক উপাদান দিয়ে দূর করা যায় অস্বস্তিকর তিল ও আঁচিল।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরোয়া পদ্ধতিতে আঁচিল দূর করার প্রচলিত ও প্রতিষ্ঠিত কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

অ্যাপল সাইডার ভিনিগার: তিল বা আঁচিল দূর করতে অ্যাপল সাইডার ভিনিগার সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এর ম্যালিক ও টারটারিক অ্যাসিড ত্বক থেকে আঁচিল দূর করতে সাহায্য করে।

একটা তুলার বল অ্যাপল সাইডারে ভিজিয়ে তা আঁচিলের উপর এক ঘণ্টা রেখে দিন। দুই সপ্তাহ এই পদ্ধতি অনুসরণ করুন, আঁচিল দূর হয়ে যাবে।

রসুন: রসুন উষ্ণ হওয়ায় আঁচিল দূর করতে চমৎকার কাজ করে। কয়েকটা রসুন বেটে পেস্ট করে নিন। আঁচিলের উপর পেস্ট লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে এলে সেটা ব্যান্ডেজ করে সারা রাত রেখে দিন। এক সপ্তাহ এই পদ্ধতি অনুসরণ করুন, আঁচিল থেকে মুক্তি পাবেন।

ক্যাস্টর তেল: আঁচিল-সহ নানান ত্বকের সমস্যা দূর করতে ক্যাস্টর তেল সহায়তা করে। এক টেবিল-চামচ ক্যাস্টর তেল ও এক টেবিল-চামচ বেইকিং সোডা মিশিয়ে তা আঁচিলের উপর লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এক মাস এই পদ্ধতি অনুসরণ করলে ফলাফল পাওয়া যাবে।

আনারসের রস: ব্যাকটেরিয়া দূর করতে আনারস সুপরিচিত। এজন্যই বিভিন্ন ক্রিমে এটা ব্যবহার করা হয়। খানিকটা আনারসের রস নিয়ে তাতে সামুদ্রিক লবণ মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। আঁচিলের উপর মিশ্রণটি নিয়ে ১৫ মিনিট ধরে ঘষতে করুন। এতে উপরের স্তর উঠে যাবে। ভালো ফলাফলের জন্য এক সপ্তাহ ধরে এই পদ্ধতি অনুসরণ করুন।

অ্যালো ভেরা: ত্বকের যত্নে অ্যালো ভেরা চমৎকার কাজ করে। এতে রয়েছে ব্যাক্টেরিয়া-রোধী উপাদান। ধীরে কাজ করলেও এই পদ্ধতি সবচেয়ে নিরাপদ। আক্রান্ত স্থানটি ভালোভাবে পরিষ্কার করে তাতে অ্যালো ভেরার জেল লাগাতে হবে। এরপর ব্যান্ডেজ করে দুই ঘণ্টা রেখে দিন।

 

নিলা চাকমা/এসএমএইচ/   রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫,

Share.

About Author

Comments are closed.