যুক্তরাষ্ট্র ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে

0

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন সেনাবাহিনী ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে বলেছেন, এ ধরণের পরীক্ষা বিশ্বের কৌশলগত ভারসাম্য বিনষ্ট করবে।

আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমের হুমকি সফলভাবে ঠেকাতে ভূমিভিত্তিক মধ্যপাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা বা জিএমডি ব্যবহার করা গেছে। এর মাধ্যমে লক্ষ্যবস্তুকে সফলভাবে ঠেকানো এবং ধ্বংস করা গেছে বলে জানিয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা বা এমডিএ।

চার হাজার মাইল দূরের আইসিবিএম ধ্বংস করার জন্য দুটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। ২০১৭ সালের পর এই প্রথম জেএমডির পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র।

২০১৭ সালে জেএমডি ব্যবস্থা আলাস্কা এবং দক্ষিণ কোরিয়ায় মোতায়েনের পরিকল্পনা করেছিল মার্কিন সরকার। ফলে এটি রাশিয়ার জন্য হুমকি হয়ে উঠবে বলে সে সময় মন্তব্য করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তখন তিনি বলেন, এতে বিশ্বের কৌশলগত ভারসাম্য বিনষ্ট হবে। রাশিয়া এটি নীরবে মেনে নেবে না বলেও ঘোষণা দিয়েছিলেন পুতিন। তিনি বলেছিলেন, কীভাবে এর জবাব দেয়া হবে তা নিয়ে চিন্তাভাবনা করছে মস্কো।

উল্লেখ্য, গত মাসের শুরুর দিকে পরমাণু অস্ত্র রোধের এক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া নিজেদের প্রত্যাহার করে নেয়। শীতল যুদ্ধের সময় করা এই চুক্তিটির নাম মধ্য-পাল্লার পরমাণু শক্তি চুক্তি যা সংক্ষেপে আইএনএফ নামে পরিচিত।

নিলা চাকমা/এসএমএইচ/   বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৫,

Share.

About Author

Comments are closed.