৩ হাজার প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে ১ হাজার কোটি টাকা

0

নিজস্ব প্রতিবেদক :

শিগগিরই এমপিওভুক্ত হতে যাচ্ছে আরো ৩ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। আর এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্যে বরাদ্দ রাখা হচ্ছে ১ হাজার ১৪৭ কোটি টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের তালিকা অনুযায়ী ৯ হাজার ৬১৪ বেসরকারি মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ২ হাজার ৭৬২টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়া যোগ্য।

এই প্রতিষ্ঠানগুলো মধ্যে ১ হাজার ৬২৯টি স্কুল এবং কলেজ, ৫৮২ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৫৫১ মাদরাসার এমপিওভুক্ত হওয়ার সব যোগ্যতা রয়েছে।

এমপিওভুক্ত সব শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতা হিসেবে সরকার ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। গত অর্থবছরে এই বরাদ্দ ছিলো ১৩ হাজার ১৪৪ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, স্কুল-কলেজগুলো পাবে ৮৬৫ কোটি টাকা এবং ২৮২ কোটি টাকা পাবে মাদরাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

জাতীয় উন্নয়নে দক্ষ শ্রমিক তৈরির জন্যে এবার সরকার কারিগরি শিক্ষার বিস্তার ঘটানোর ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। সেই লক্ষ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিশেষ করে হাওর, চর এবং পাহাড়ি এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার কথা ভাবা হচ্ছে। ফলে সেসব অঞ্চলে এমপিওভুক্ত হওয়ার নিয়মকানুন একটু শিথিল করা হতে পারে বলেও সূত্র জানায়।

সাব্বির=৫ই জুলাই, ২০১৯ ইং ২১শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.