জুলাইয়ে হচ্ছে না ই-পাসপোর্ট

0

নিজস্ব প্রতিবেদক

আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলাতে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট চালুর উদ্যোগ নেওয়া হয়। আর চলতি মাস থেকে সেটি দেয়ার কথা ছিল। তবে নানা জটিলতায় তা বাস্তবায়ন করা যাচ্ছে না। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী জানান, জুলাই মাসের শেষ নাগাদ ই-পাসপোর্ট ও ই-গেইটের কার্যক্রম দৃশ্যমান হবে। তবে পাসপোর্ট অধিদপ্তরের সংশ্লিষ্টরা বলছেন, আগস্টের শেষ নাগাদ ই-পাসপোর্ট জনগণের হাতে তুলে দেওয়া সম্ভব হবে।

ই-পাসপোর্ট সংশ্লিষ্টরা বলছেন, জুলাইয়ের শেষেও ই-পাসপোর্ট বিতরণ নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, আকাশ, জল ও স্থল বন্দরে ই-গেট স্থাপনের কাজ এখানো শেষ হয়নি। নির্ধারণ হয়নি পাসপোর্ট ফিও। এমনকি কিভাবে এর ব্যবহার করা হবে তার প্রশিক্ষণও দেওয়া হয়নি ইমেগ্রেশন পুলিশকে। চূড়ান্ত হয়নি কোনো নীতিমালাও। তাই এটা কবে নাগাদ চালু হবে সুনির্দিষ্ট করে সেটিও কেউ বলতে পারছেন না। তবে আগস্টের শেষ দিকে ই-পাসপোর্ট দেয়া সম্ভব হবে।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সোহায়েল হোসেন খান জানান, ই-পাসপোর্ট চালুর জন্য প্রয়োজনীয় সকল কাজ শেষ করা হচ্ছে। তবে চালুর দিনক্ষণ বলা যাচ্ছে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ই-পাসপোর্ট জুলাইয়ের মধ্যে চালু করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। তবে এ মাসে চালু করতে না পারলেও আগস্ট মাসে জনগণের হাতে ই-পাসপোর্ট দেয়া সম্ভব হবে।

সাব্বির=১০ই জুলাই, ২০১৯ ইং ২৬শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.