এত সহজেই কেন হচ্ছে বিচ্ছেদ?

0

অনলাইন ডেস্ক

এখন প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীয়ের মধ্যে প্রেম যতটাই বেশি, বিচ্ছেদও ঠিক ততটাই। বিভিন্ন জরিপ আর গবেষণায় দেখা গেছে, এখন বিয়ের সংখ্যার চেয়েও বেড়ে গিয়েছে বিচ্ছেদের সংখ্যা। হঠাৎ করে যেমন প্রেম আসে তেমনই প্রেমে উদাসীনতা আসতেও সময় লাগে না। সম্প্রতি একটি জরিপে দেখা গিয়েছে, বেশিরভাগ দম্পতির মধ্যেই বিয়ের আগে যতটা প্রেম ছিল বিয়ের পর তার বেশিরভাগই থাকছে না। এছাড়াও এখন কেউই সম্পর্কে ছাড় দিতে রাজি নন। তাই একটু সমস্যা হলেই প্রথমে হয় বিচ্ছেদ। কিন্তু এত সহজে বিচ্ছেদের কারণ কি জানেন?

ভালোবাসার অভাব

একটি জরিপে দেখা গেছে, ৪৭ শতাংশ ডিভোর্সের ক্ষেত্রে মূল কারণ হলো ভালোবাসার অভাব। বাইরে থেকে মানুষকে দেখিয়ে আসলে কোনো লাভ হয় না। কারণ বেশিরভাগ ক্ষেত্রে সঙ্গীদের মধ্যে মনের টান থাকে না।

নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি

জরিপ বলছে, ৪৪ শতাংশ ডিভোর্স হয় নিজেদের জেদ আর ভুল বোঝাবুঝিতে। কেউ যখন মুখোমুখি পরস্পরের সঙ্গে কথা বলতে না চান বা নিজের জেদ ধরে বসে থাকেন তখন সেই সমস্যা সমাধান হয় না। কারণ দুজনেই দুজনের ভুল ধরতে ব্যস্ত। কেউই তা ঠিক করতে চান না।

সম্পর্কের প্রতি শ্রদ্ধা নেই

একে অপরের প্রতি শ্রদ্ধা না থাকলে, সহানুভূতি না থাকলে সেই সম্পর্কের কোনো শক্তি থাকে না। বিশেষজ্ঞদের মতে ভালোবাসার থেকেও জটিল এবং কঠিন হলো সম্মান।

মনের মিল

দুইজন মানুষ কখনই এক হন না। কিন্তু নিজের মধ্যে কিছুটা ভারসাম্য অবশ্যই থাকা প্রয়োজন। এতদিন এক ধরনের চিন্তা ভাবনা ছিল এখন হঠাৎ করে অন্য ধরনের এরকম হলে সমস্যা তৈরি হবে।

সাব্বির=৬ই আগস্ট, ২০১৯ ইং ২২শে শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

 
Share.

About Author

Comments are closed.