কয়েক ঘণ্টায় পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ২৮ টাকা

0

নিজস্ব প্রতিবেদক

পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় প্রভাব পড়েছে পাইকারি ও খোলা বাজারে। কয়েক ঘণ্টার ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ২৮ টাকা। এতে বিপাকে পড়েছেন ভোক্তারা। প্রতিবছরের ন্যায় এবারো বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। পেঁয়াজ উৎপাদন সংকট দেখিয়েছে ভারত। আর এতে ভারতের অভ্যন্তরে পাইপলাইনে থাকা পেঁয়াজ বন্দরে প্রবেশ না করলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা বন্দরের আমদানিকারকদের।

খোঁজ নিয়ে জানা যায়, দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ২৮ টাকা বেড়েছে। বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত সরকার -এ ঘোষণার শোনার পর কয়েক ঘণ্টার মধ্যে কেজিতে যে পেঁয়াজ ৪৭-৫০ টাকা দরে বিক্রি হচ্ছিল তা একলাফে ৭৫-৮০ টাকায় গিয়ে ঠেকে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্র জানায়, বন্দর দিয়ে রোববার ১৪টি ট্রাকে ২ শ ৬৮মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। তবে বিকেলের দিকে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা আসে। এরপর ভারতের অভ্যন্তর থেকে দেশে প্রবেশের জন্য লাইনে দাঁড় করানো থাকলেও পেঁয়াজের ট্রাকগুলো ফিরিয়ে নেয়া হয়।

এদিকে সোমবার থেকে ঢাকার ৩৫টি পয়েন্টে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সংস্থাটির মুখপাত্র হুমায়ূন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এর আগেও ১৬টি ট্রাকে পেঁয়াজ বিক্রি করেছে টিসিবি। পেঁয়াজের চাহিদা মেটাতে ইতোমধ্যে মিশর ও তুরস্ক থেকে আমদানি করা দুই জাহাজ পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আগামী দুই-একদিনের মধ্যেই এ পেঁয়াজ বাজারে আসবে। তখন দাম কমবে।

সাব্বির=৩০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ১৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.