বিয়ে যেভাবে জীবনে পরিবর্তন আনে

0

লাইফস্টাইল ডেস্ক

জন্ম, মৃত্যু ও বিয়ে। মানুষের জীবনের এই সবচেয়ে বড় তিনটি ঘটনার একটি হলো বিয়ে। বিয়ের পর মানুষের জীবনে বিপুল পরিবর্তন আসে। আসুন একটু জেনে নিই সেই সব পরিবর্তনের কথা।

নতুন সংসার শুরু করার পর একে অপরের দুর্বলতা ও সক্ষমতা সম্পর্কে জানতে পারবেন অনেক কিছুই। একে অপরের সঙ্গে নিজেদের অত্যন্ত গোপন কথাগুলো ভাগাভাগি করে নিতে হবে, যা হয়ত কাউকে বলেননি। এমতাবস্থায় আপনার মনে চিন্তা আসবেই যে সবকিছু বলে দেওয়া কি ঠিক হল?

মানুষ সামাজিক জীব, সঙ্গ ছাড়া সে থাকতে পারে না, কথা সত্য। বিয়ের পর প্রথম কয়েকদিন নতুন সঙ্গীকে নিয়ে দিনগুলো আনন্দেই কাটবে। নতুন অনেক অভিজ্ঞতা হবে যার স্বাদ আগে মেলেনি কখনও, একসঙ্গে বেড়াতে যাবেন, গল্প করবেন। তবে এই প্রাথমিক আনন্দ একসময় ফুরিয়ে যাবে আর আপনি অনুধাবন করবেন নিজের ভূবনে আর একা নন, আছে স্থায়ী একজন বাসিন্দা।

ঠিক তখন কিছুক্ষণ একা থাকতে পারা, ঠিক যেমনটা বিয়ের আগে থাকতেন সেটা আপনার কাছে পরম আকাঙ্ক্ষা হিসেবে দেখা দেবে। আর তারপরই নিজেকে আবিষ্কার করবেন অপরাধীর কাঠগড়ায়।

একজনের দায়িত্ব দুজনের মধ্যে ভাগ হয়ে দায়ভার কিছুটা কমে, সহজ হিসাব। তবে বিবাহের ক্ষেত্রে তা সম্পূর্ণ ভুল। যত দিন যাবে দায়িত্ব ততই বাড়বে। বিয়ের পর সঙ্গীর ভালো থাকার দায়িত্ব আপনার, অপরজনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। দায়িত্বের চাপ অনেকসময় অতিরিক্ত মনে হতে পারে, তবে ভালোভাবে তা পালন করতে পারলে তৃপ্তির স্বাদটাও অতুলনীয়।

বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯, ১৮ আশ্বিন ১৪২৬

Share.

About Author

Comments are closed.