‘শত্রুতা বন্ধ না করলে ওয়াশিংটনের সঙ্গে আলোচনা নয়’

0

অনলাইন ডেস্ক

মার্কিন সরকার বিদ্বেষমূলক নীতি ত্যাগ না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে আর কোনো আলোচনায় বসবে না বলে সাফ জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া। সুইডেনের রাজধানী স্টকহোমে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার বিশেষজ্ঞ পর্যায়ের আলোচনা ভেঙে যাওয়ার একদিন পর এ ঘোষণা দিলো পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র তার দেশের প্রতি বিদ্বেষমূলক আচরণ ত্যাগ করার বিষয়ে কার্যকর পদক্ষেপ না নিলে এ ধরনের ‘ঘৃণা উদ্রেককারী’ আলোচনা চালিয়ে যাওয়ার কোনো ইচ্ছা পিয়ংইয়ংয়ের নেই। একই সঙ্গে ওয়াশিংটনকে বিদ্বেষমূলক আচরণ ত্যাগ করার জন্য চলতি বছরের শেষ পর্যন্ত সময় বেধে দিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা।

তার ভাষায়, ‘উত্তর কোরিয়া-আমেরিকা আলোচনার ভাগ্য এখন ওয়াশিংটনের হাতে এবং তাদেরকে চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত সময় দেয়া হলো।’

স্টকহোম আলোচনা ভেঙে যায়নি এবং দু’সপ্তাহ পর আবার দু’দেশের কর্মকর্তারা আলোচনায় বসবেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে ঘোষণা দিয়েছে সেটিও প্রত্যাখ্যান করেন ওই কর্মকর্তা।

এ সম্পর্কে তিনি সাফ জানিয়ে দেন, বৈঠক নিয়ে মনগড়া গল্প প্রচার করছে যুক্তরাষ্ট্র। তাদের বিদ্বেষী আচরণের কারণেই দু’দেশের সম্পর্কে যে ঘৃণা তৈরি হয়েছে তা দু’সপ্তাহের মধ্যে শেষ করা সম্ভব নয়।

সোমবার, ০৭ অক্টোবর ২০১৯, ২২ আশ্বিন ১৪২৬

Share.

About Author

Comments are closed.