কলপ্যাক চুক্তিতে এবার হাশিম আমলা

0

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার জন্য সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় হলো কলপাক চুক্তি। এবার সেই চুক্তিতে যাচ্ছেন আরেক প্রোটিয়া ক্রিকেটার হাশিম আমলা। চলতি বছরের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন আমলা।

ক্রিকেটের জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যেই আমলা আর সারের মধ্যে চুক্তির কাজ শেষ হবে। যদিও আমলার এজেন্ট কাউন্টি টুর্নামেন্টের অন্য দুই দল মিডলসেক্স ও হ্যামশায়ারের সঙ্গেও কথা বলেছিলেন।

এদিকে সারে চাচ্ছে খুব দ্রুতই আমলার সাথে দুই বছরের জন্য চুক্তিটা সেরে রাখতে। কেননা, ব্রেক্সিটের সাম্প্রতিক ঘটনা-প্রবাহে কাউন্টি ক্রিকেটে বন্ধ হয়ে যেতে পারে নতুন করে কলপ্যাক চুক্তি। সারের সাথে চুক্তিটা হয়ে গেলে দলটির বর্তমান স্কোয়াডে আমলা হবেন কলপ্যাকে যাওয়া দ্বিতীয় প্রোটিয়া ক্রিকেটার। এর আগে কলপ্যাকে চুক্তিতে সারেতে নাম লিখিয়েছেন পেসার মরনে মরকেল।

উল্লেখ্য, কলপ্যাক চুক্তি হলো ইংলিশ কাউন্টি লিগের বহুল আলোচিত চুক্তি-ব্যবস্থা, যার মাধ্যমে চুক্তিবদ্ধ ক্রিকেটারকে নির্দিষ্ট সময়ের জন্য ছেড়ে দিয়ে আসতে হয় দেশের হয়ে ক্রিকেট খেলার স্বাদ। অবশ্য এজন্য ঐ ক্রিকেটার পান নিশ্চিন্তে বাকি জীবন আরামে কাটিয়ে দেয়ার মতো অর্থ।

প্রসঙ্গত, চলতি বছরের গোড়ার দিকে প্রোটিয়ার পেসার ডুয়েন ওলিভিয়ার নাম তুলেছেন কলপ্যাক চুক্তিতে। এর আগে ২০১৮ সালে কলপ্যাকের লোভে পা দিয়ে মরনে মরকেল ও হিনো কুহন নাম লেখান সারে ও কেন্টের হয়ে।

২০১৭ সালে কলপ্যাক ছিনিয়ে নেয় পেসার কাইল অ্যাবট ও ব্যাটসম্যান রাইলি রুশোকে। এরও আগে ২০১৬ সালে কলপ্যাক চুক্তি করে ইংল্যান্ডে পাড়ি জমান স্টিয়ান ফন জিল, সিমন হার্মার ও হার্দিস ভিলজনেরা। যদিও মরকেলের মত আমলাও এ পথে হাঁটলেন, অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর।

বুধবার, ০৯ অক্টোবর ২০১৯, ২৪ আশ্বিন ১৪২৬

Share.

About Author

Comments are closed.