বাইক না সাইকেল?

0

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

নতুন ইকো-ফ্রেন্ডলি ইলেকট্রিক বাইক আনল বোল্ট মোটরবাইকস। যেটি চলবে ইলেকট্রিক ব্যাটারিতে। এমনকি প্রয়োজনে প্যাডল করেও এটি চালানো যাবে। এই ইলেকট্রিক বাইসাইকেলটি প্রতি ঘণ্টায় প্রায় ৪০ মাইল বেগে চালানো সম্ভব বলে জানিয়েছে সংস্থা।

বোল্ট মোটরবাইকস এর সিইও জশ র‌্যাসমুসন জানিয়েছেন, ‘বোল্ট’ কে সাধারণ সাইকেল এর মতো যে কোনও জায়গাতেই পার্ক করা যায়। নিরাপত্তার জন্য এতে রয়েছে জিপিএস এর সুবিধা। তাই সাইকেলের অবস্থান পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গেই আপনার স্মার্টফোনটিতে চলে আসবে নোটিফিকেশন।

চাইলে এতে সাধারণ সাইকেলের জন্য ব্যবহৃত ‘ইউ-লক’ও ব্যবহার করা যায়। বোল্ট-এ থাকছে না কোনো ‘কি-হোল’। চাবির পরিবর্তে এটি চালু করার জন্য ব্যবহার করা হয়েছে নিরাপদ ‘পাসওয়ার্ড’ ব্যবস্থা। স্মার্টফোন থেকে কোড লিখে বা সরাসরি বাইসাইকেলের ড্যাশবোর্ডেই গোপন কোডটি লিখে চালু করা যাবে বাইকটি।

এতে আরো থাকছে ইকোনমি মোড থেকে স্পোর্ট মোডে পরিবর্তনের সুবিধা। ইকোনমি মোডে প্রতি ঘন্টায় ২০ মাইল চালানো গেলেও, স্পোর্ট মোডে প্রতি ঘন্টায় ৪০ মাইল বেগে চালানো সম্ভব হবে। একবার চার্জ দিলে পাহাড়ি রাস্তায় এটি ৩০ মাইল চলতে সক্ষম হলেও, সমতল রাস্তায় আরো বেশি চলবে বলে আশা করা যাচ্ছে।

বোল্ট ইলেকট্রিক বাইকটি পেতে হলে ক্রেতাকে গুণতে হবে ৫৫০০ মার্কিন ডলার। শিপিং এবং অন্যান্য খরচ মিলিয়ে সেটা আরও কয়েক শ ডলার বৃদ্ধি পাবে। ব্যাটারি খুলে ঘরে নিয়ে রিচার্জের সুবিধা পাওয়ার জন্য ক্রেতাকে আরও ২৫০ ডলার খরচ করে অ্যাডাপ্টার কিনতে হবে। আপাতত বোল্ট শুধু অনলাইনেই পাওয়া যাচ্ছে।

বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

Share.

About Author

Comments are closed.