কমতে পারে সাকিবের শাস্তি

0

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) মঙ্গলবার বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে। এর মাঝে থাকছে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের অপরাধে সাকিবকে এ শাস্তি দিয়েছে আইসিসি।

বাংলাদেশের ক্রিকেটে এখন একটা গুমোট ভাব কাজ করছে। সাকিবের নিষেধাজ্ঞায় স্থবির হয়ে পড়েছে ক্রিকেটাঙ্গন। তবে ক্রিকেটাঙ্গনের এই গুমোট ভাব কিছুটা হলেও কমতে পারে। মানে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার মেয়াদ কমতেও পারে। সেটি কিভাবে? কারণ সাকিবের শাস্তি হয়েছে তার ও আইসিসির দ্বিপক্ষীয় আলোচনার ভিত্তিতে। এতে আপিলও করতে পারবে না সাকিব বা বিসিবি।

তবে আইসিসির শর্ত অনুযায়ী চলতে পারলে শাস্তির মেয়াদ কিছুটা কমে এলেও আসতে পারে। আইসিসি আয়োজিত দুর্নীতি দমন কার্যক্রমগুলোতে নিয়মিত অংশ নিয়ে সাকিব আইসিসিকে সন্তুষ্ট করতে পারলেই এমনটা হতে পারে। আইসিসির শর্ত অনুযায়ী দুর্নীতিবিরোধী কার্যক্রমগুলো ঠিকঠাকভাবে করলে বিসিবির জন্য সুযোগ তৈরি হতে পারে বিষয়টি নিয়ে আইসিসিতে দেনদরবার করার।

এমন আভাস দিলেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরীও। তিনি বলেন, ‘এ রকম উদাহরণ আন্তর্জাতিক ক্রিকেটে আছে। আমরাও দেখব সাকিবের জন্য কী করা যায়। বিসিবির পক্ষ থেকে যা যা সম্ভব, সবই করা হবে। এ রকম কোনো সুযোগ থাকলে অবশ্যই আমরা সেভাবে কাজ করব।’

সাকিব আইসিসির শাস্তির মুখে পড়তে যাচ্ছেন, এটি তার কাছেই প্রথম জানতে পারেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। তবে এ মাসের দ্বিতীয় সপ্তাহে দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় এ রকম কিছুর আঁচ পেয়েছিলেন তিনি। কে শাস্তি পাচ্ছেন, কী শাস্তি হচ্ছে, সেসব না বললেও বাংলাদেশ দলের কারও দিকে যে এ রকম একটা অভিযোগের তীর ছুটে আসছে, সে রকম আভাস নাকি দেওয়া হয় সভায়।

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক ১৪২৬

Share.

About Author

Comments are closed.