গুজরাট উপকূলের দিকে শক্তি বাড়িয়ে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’

0

ভারতের গুজরাট উপকূলের দিকে শক্তি বাড়িয়ে ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’। এ জন্য আতঙ্কে রয়েছেন উপকূলবাসী। একদিকে ঘূর্ণিঝড় ‘কিয়ার’, অন্যদিকে ‘মহা’। দুটি ঘূর্ণিঝড়ই এখন অবস্থান করছে আরব সাগরে।

আর তার মধ্যে ‘মহা’র অভিমুখ গুজরাটের দিকে। যেকোনো সময় ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে পশ্চিম উপকূলবর্তী অঞ্চলে। তবে এ দুটি ঘূর্ণিঝড়ের মধ্যে কোনটি কেমন রূপ নেয়, তা বোঝা দায় হয়ে উঠেছে আবহাওয়াবিদদের জন্য।

ভারতের আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় ‘কিয়ার’ ও ‘মহা’ এখন আরব সাগরে অবস্থান করছে। তার মধ্যে ‘কিয়ার’-এর দাপট একটু কমতেই ফুঁসতে শুরু করেছে ‘মহা’। একই সঙ্গে দুটি ঘূর্ণিঝড় আরব সাগরে দেখা যায় না। ৫০ বছরের ইতিহাসে এমনটি হয়নি। এবার দুটি ঘূর্ণিঝড় একসঙ্গে অবস্থান করায় মাঝেমধ্যেই গতিপথ বদলে যাচ্ছে। আর এ জন্য প্রতিদিনই বদলে যাচ্ছে আরব সাগরের আবহাওয়া। এ দুই ঘূর্ণিঝড় এখন পর্যন্ত মাঝসমুদ্রে অবস্থান করছে। তবে ‘মহা’র সম্ভাব্য গতিপথ গুজরাট অভিমুখে। কিন্তু সময়ে সময়ে বদলে যাচ্ছে ঝড়ের গতিপথ।

ঘূর্ণিঝড় ‘মহা’র আতঙ্কে ভারতের গুজরাট উপকূলে যাবতীয় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগামীকাল বুধবার উপকূলবর্তী এলাকায় আঘাত হানতে পারে ‘মহা’।

অন্যদিকে, শুধু দুটি ঘূর্ণিঝড়ই নয়, একই বছর চারটি ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে আগে কখনো দেখা যায়নি। এবার আরব সাগরে চারটি ঘূর্ণিঝড় হয়েছে। এর আগে ‘বায়ু’ আর ‘হিক্কা’ নামেও দুটি ঘূর্ণিঝড় আরব সাগরে তাণ্ডব চালিয়েছিল।

Share.

About Author

Comments are closed.