মুসলিমদের জন্য অযোধ্যার অন্য স্থানে পাঁচ একর জায়গা বরাদ্দ

0

আন্তর্জাতিক ডেস্ক :

অযোধ্যার বিতর্কিত স্থানে মন্দির নির্মাণের রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। এছাড়া মুসলিমদের জন্য অযোধ্যার অন্য স্থানে পাঁচ একর জায়গা বরাদ্দ করার নির্দেশ দিয়েছেন আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ স্পর্শকাতর এই মামলাটির রায় ঘোষণা করেন।রায়ের শুরুতে প্রধান বিচারপতি বলেন, ধর্মতত্ত্ব নিয়ে আদালতের কথা বলা অনুচিত।

এসময় মানুষজনের ধর্মীয় বিশ্বাসের কথাও তুলে ধরেন আদালত।আদালত বলেন, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ যে তথ্যপ্রমাণ উপস্থাপন করেছে, তাতে প্রমাণিত হয় যে- মসজিদটির নিচে একটি হিন্দু অবকাঠামো ছিল।সুপ্রিম কোর্ট বলেন, খালি জায়গায় নয় বরং একটি হিন্দু অবকাঠামোর ওপর বাবরি মসজিদ তৈরি করা হয়।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ বলেছেন, ১৯৯২ সালে বাবরি মসজিদ গুড়িয়ে দেয়া সুপ্রিম কোর্টের আদেশের লঙ্ঘন ছিল।বিতর্কিত এই স্থান তিন ভাগে ভাগ করা এলাহাবাদ হাইকোর্টের ভুল ছিল বলেও মন্তব্য করেছেন আদালত।কর্মকর্তারা জানিয়েছেন, রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কিত জমি মামলার রায়কে কেন্দ্র করে মুম্বাইয়ে কমপক্ষে ৪০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

এছাড়া ড্রোন ও সিসিটিভি ফুটেজের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।এর আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এই রায় কারও জন্য ‘জয় বা পরাজয়’ হবে না। সিরিজ টুইট বার্তায় মোদি সবাইকে শান্তি ও ঐক্য বজায় রাখা আহ্বান জানান। তিনি বলেন, ভারতের ঐতিহ্য মেনে শান্তি ও ঐক্য বজায় রাখা মানুষজনের অগ্রাধিকার হওয়া উচিত।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.