যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার সুযোগ ক্রমেই সংকুচিত হয়ে আসছে : পিয়ংইয়ং

0

 আন্তর্জাতিক ডেস্ক :

 যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করার সুযোগ ক্রমেই সংকুচিত হয়ে আসছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বলেছে, চলতি বছরের বাকি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও পদক্ষেপ নেয়া না হলে আলোচনার সুযোগ চিরতরে বন্ধ হয়ে যাবে।উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের প্রধান চোল-সু শুক্রবার এ সতর্কবাণী উচ্চারণ করেন।

তিনি বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে যথেষ্ট সময় দিয়েছি এবং এখন তাদের পক্ষ থেকে চলতি বছরের শেষ নাগাদ কোনও জবাব পাওয়ার জন্য অপেক্ষা করছি।তিনি আরও বলেন, তবে আমি একথাও স্মরণ করিয়ে দিতে চাই, আলোচনার দরজা প্রতিদিন একটু একটু করে বন্ধ হয়ে যাচ্ছে।উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়াসহ অন্যান্য বিদ্বেষী পদক্ষেপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের এসব আচরণ গোটা উপদ্বীপে উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে বলে তিনি মন্তব্য করেন।উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত তিন দফা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসব সাক্ষাৎ থেকে গণমাধ্যমে দুই নেতার ছবি প্রকাশ হওয়া ছাড়া আর কোনও ফল পাওয়া যায়নি।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে কিম-ট্রাম্প বৈঠকের পর দ্বিপক্ষীয় আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হয়। উত্তর কোরিয়াকে তার পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ করার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, এ কর্মসূচি বন্ধ করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। অন্যদিকে পিয়ংইয়ং বলছে, নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত দেশটি তার পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করবে না।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.