রিয়াদের নেতৃত্বে ধোনির ছাপ: ইরফান

0

ক্রীড়া ডেস্ক :

 টি-টোয়েন্টি দল থেকে যে মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দেয়ার জন্য উঠে পড়ে লেগেছিলেন টাইগারদের সাবেক কোচ চণ্ডিকা হাতুরু সিংহে, সেই রিয়াদই এখন বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন টি-টোয়েন্টিতে। নেতৃত্বের ভার পেয়েই ভারতকে তাদের মাটিতেই হারিয়ে গড়লেন ইতিহাস।কেন না, এর আগে টি-টোয়েন্টিতে আট বারের দেখায় একবারও জিততে পারেনি বাংলাদেশ।

তিন ম্যাচের সিরিজে প্রথম ম্যাচে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হেরেছে টাইগাররা। তাতে অবশ্য সিরিজ জয়ের আশা শেষ হয়ে যায়নি এখনও। নাগপুরে রোববার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিততে পারলে দেশের ক্রিকেতে নয়া ইতিহাস লেখাবে মাহমুদউল্লাহ’র নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

প্রথম ম্যাচে ভারতকে হারানোর পেছনে মাহমুদউল্লাহ’র নেতৃত্বগুণ ছাপ ছিল সবখানে। পরের ম্যাচে হারলেও চেষ্টা করেছেন বিভিন্ন কৌশল খাটিয়ে।এই ব্যপারটা লক্ষ্য করেছেন ভারতের সাবেক পেসার ইরফান পাঠান।৩৫ বছর বয়সী ইরফান জাতীয় দলের বাইরে আছেন দীর্ঘ সাত বছর। খেলা যে একেবারেই ছেড়ে দিয়েছেন তাও না। খেলে যাচ্ছেন ঘরোয়া লিগগুলো। সঙ্গে বিভিন্ন টিভি চ্যানেলের হয়ে কাজ করছেন ক্রিকেট বিশ্লেষকের ভূমিকায়ও।

বাংলাদেশ-ভারত সিরিজে ইরফান বিশ্লেষকের ভূমিকায় আছেন স্টার স্পোর্টসের সঙ্গে। সেখানে তিনি দারুণ প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের।‘বড় দলগুলোর সঙ্গে জিতলে এমনিতেই আত্মবিশ্বাস বেড়ে যায়। ও (মাহমুদউল্লাহ)ম্যাচের বিভিন্ন সময়ে বেশ কয়েকটি পরিবর্তন করে দারুণ নেতৃত্বের প্রমাণ দিয়েছে।

যেমনটা মহেন্দ্র সিং ধোনি করে থাকে। মাহমুদউল্লাহ’র অধিনায়কত্বে ধোনির ছাপ রয়েছে। বিশেষ করে পাওয়ার-প্লে শেষে সে খণ্ড কালীন স্পিনারদের ব্যবহার করেছে যা ধোনির কৌশল।’দলের দুই সেরা খেলোয়াড় সাকিব আল হাসান ও তামিম ইকবালের না থাকা স্বত্বেও রিয়াদের এমন অধিনায়কত্ব প্রশংসনীয়। যোগ করেন ইরফান।উল্লেখ্য, জুয়াড়ির প্রস্তাব গোপন করায় প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞায় টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক সাকিব আল হাসান। এছাড়া তামিম ইকবাল তার ব্যক্তিগত কারণে ছুটি নিয়েছেন ভারত সফর থেকে।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.