চট্টগ্রামে আবারো ডেঙ্গুর প্রকোপ

0

জার্নাল প্রতিবেদক :

আবারও দেখা দিয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘন্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ জন ডেঙ্গু রোগী।

বিআইটিআইডি সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত ছয় দিনে এ হাসপাতালে ২৯ জন রোগী ভর্তি হয়েছেন। সব রোগীই ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের বিশ্ব কলোনী এলাকার।

বিআইটিআইডি’র ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডা. মামনুর রশিদ বলেন, ‘চট্টগ্রামে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে আসলেও হঠাৎ করে ঘূর্ণিঝড় পরবর্তী গত কয়েকদিনে রোগীর সংখ্যা বেড়েছে। অবাক করা বিষয়, সবগুলো রোগীই চট্টগ্রামের নির্দিষ্ট একটি এলাকার।’

তিনি আরও বলেন, এ বছর বিআইটিআইডি’তে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ১৪৬ জন রোগী। তাছাড়া বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন ২০জন। তবে সম্প্রতি এ সংখ্যা আবারও ঊর্ধ্বমুখী হচ্ছে।

৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের ডেঙ্গু পরিস্থিতি সম্পর্কে জানতে যোগাযোগ করা হলে ওয়ার্ড কাউন্সিলর জহিরুল আলম জসিম বলেন, ঘূর্ণিঝড় শুরু হওয়ার আগেও বিভিন্নভাবে পুরো ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে। তাছাড়া পুরো ওয়ার্ডে মশক নিধন কর্মসূচিও পালন করা হয়েছে।

সর্বশেষ কবে নাগাদ মশক নিধন কর্মসূচি পালন করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সর্বশেষ সপ্তাহখানেক আগেও সব এলকায় মশার ওষুধ ছিটানো হয়েছে। বিশেষ করে ডেঙ্গু আক্রান্ত এলাকায় বেশ কয়েকবার ওষুধ ছিটানো হয়।

বিডিজার্নাল/আরডি

Share.

About Author

Comments are closed.